ছুটির দিনে শিক্ষার্থীদের উদ্যোগে পরিচ্ছন্ন হলো বেড়ার ‘মিনি কক্সবাজার’

স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে পোর্ট এলাকার অনেকাংশই ঝকঝকে হয়ে উঠেছে
ছবি: প্রথম আলো

বর্ষাকাল এলেই পাবনার বেড়া পৌরসভার হুরাসাগর নদের পাড়ে অবস্থিত পোর্ট এলাকা হয়ে ওঠে ‘মিনি কক্সবাজার’। কিন্তু সম্প্রতি নোংরা–আবর্জনার কারণে এ স্থানের আকর্ষণ দিন দিন কমছিল। দীর্ঘদিন ধরে এলাকাবাসী স্থানটি পরিচ্ছন্ন রাখার দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে শিক্ষার্থীদের উদ্যোগে পোর্ট এলাকা পরিচ্ছন্ন হয়েছে।

আজ শুক্রবার সকালে ‘শিক্ষার্থী সহযোগিতা সংগঠন’ নামের স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা পরিচ্ছন্নতা কার্যক্রম চালিয়েছেন। শিক্ষার্থীদের উদ্যোগের বিষয়টি জানতে পেরে সহযোগিতার হাত বাড়িয়ে দেন বেড়া পৌরসভার মেয়র আসিফ শামস। আজ সকাল ১০টায় শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত হয়ে আসিফ শামস এ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররাও উপস্থিত ছিলেন।

পৌর কর্তৃপক্ষ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, হুরাসাগর নদের পাড়ের পোর্ট এলাকাটি স্থানীয় মানুষের অন্যতম বেড়ানোর জায়গা। প্রায় প্রতিদিনই বেড়া উপজেলা ছাড়া পার্শ্ববর্তী সাঁথিয়া ও শাহজাদপুর উপজেলার শত শত মানুষও পোর্ট এলাকায় উন্মুক্ত পরিবেশে সময় কাটাতে আসেন। এ ছাড়া ঈদ, পয়লা বৈশাখসহ বিভিন্ন উৎসবে সেখানে কয়েক হাজার মানুষের সমাগম হয়। তবে এলাকাবাসীর পছন্দের বেড়ানোর জায়গাটির নোংরা পরিবেশ নিয়ে অভিযোগ ছিল।

আজ সকালে বেড়ার বিভিন্ন স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে পোর্ট এলাকার অনেকাংশই ঝকঝকে হয়ে উঠেছে। এ কাজে তাঁদের সঙ্গে পৌরসভার ১০ থেকে ১২ জন পরিচ্ছন্নতাকর্মীও যোগ দেন। পরে পৌর কর্তৃপক্ষের ময়লা বহনকারী ট্রাকের মাধ্যমে আবর্জনাগুলো সরিয়ে ফেরা হয়।

সকালে শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্বোধন করেন মেয়র আসিফ শামস
ছবি: প্রথম আলো

পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেওয়া দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী রোহান বারী বলে, ‘পোর্ট এলাকাটি বেশ বড়। আমাদের লক্ষ্য পুরো এলাকাটি পরিচ্ছন্ন করে বেড়াতে আসা মানুষের কাছে আকর্ষণীয় করে তোলা। মেয়র মহোদয়সহ পৌর কর্তৃপক্ষ আমাদের সহায়তা করায় আমরা ব্যাপক উৎসাহ পেয়েছি।’

পৌরসভার মেয়র আসিফ শামস বলেন, শিক্ষার্থীরা ধারাবাহিকভাবে ভালো কাজ করে যাচ্ছে। পৌর কর্তৃপক্ষ সব সময় তাদের ভালো কাজে পাশে থাকবে। আর নির্বাচিত হওয়ার আগে থেকেই লক্ষ্য ছিল পোর্ট এলাকাটিকে মানুষের কাছে আরও আকর্ষণীয় করে তোলা। পোর্ট এলাকাটি যেন স্থায়ীভাবে পরিচ্ছন্ন থাকে সে ব্যাপারে নিয়মিত নজরদারি করা হবে।

উল্লেখ্য, বছর ছয়েক আগে সরকারি বেড়া বিপিন বিহারী উচ্চবিদ্যালয়ের কিছু শিক্ষার্থী মিলে শিক্ষার্থী সহযোগিতা সংগঠনটি প্রতিষ্ঠা করে। এ সংগঠনের সদস্যরা নিজেদের টিফিনের টাকা বাঁচিয়ে অসহায়দের সহায়তা দেওয়াসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করছে। বর্তমানে এ সংগঠনের সঙ্গে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী যুক্ত আছে।