জনতার দাবি ৭ জনকে ধরে পুলিশের কাছে হস্তান্তর, পুলিশ বলছে ৪

গ্রেপ্তার
প্রতীকী ছবি

গাজীপুরের কাপাসিয়া উপজেলার আড়াল দক্ষিণগাঁও চরপাড়া এলাকায় ছুরিকাঘাতে তিনজনকে হত্যার ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে স্বজন ও স্থানীয় বাসিন্দাদের দাবি, এক নারীসহ সাতজনকে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করেছেন তাঁরা।

আর পুলিশ বলছে, তারা নিজেরাই অভিযান চালিয়ে চারজনকে গ্রেপ্তার করেছে। গত শনিবার রাত সাড়ে ১১টায় উপজেলার আড়াল দক্ষিণগাঁও এলাকায় ফেসবুক পোস্টে রিঅ্যাক্ট দেওয়াকে কেন্দ্র করে হত্যাকাণ্ডের এ ঘটনা ঘটে।

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, গ্রেপ্তার ব্যক্তিরা হলেন নরসিংদীর মনোহরদী উপজেলার কোচেরচর গ্রামের মো. মোস্তফার ছেলে বেলায়েত হোসেন, একই গ্রামের শেখ শাহেদ, একই উপজেলার দৌলতপুর গ্রামের রফিক মিয়ার ছেলে ফয়সাল ও গাজীপুরের কাপাসিয়ার চরমানিয়া গ্রামের মারুফ।

ঘটনাস্থলে গেলে নিহত ব্যক্তিদের স্বজন ও স্থানীয় বাসিন্দারা সাতজনকে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করেছেন বলে প্রথম আলোকে জানান। তাঁদের দাবির বিষয়ে কাপাসিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম নাসিম মুঠোফোনে বলেন, ‘এ কথা সঠিক নয়। আমরা অভিযান চালিয়ে চারজনকে গ্রেপ্তার করেছি। স্থানীয় লোকজন আমাদের কাছে কাউকে হস্তান্তর করেনি।’

সরেজমিনে দেখা যায়, ঘটনাস্থলের ১০০ ফুট পশ্চিমে একটি কারখানার ফটকে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা। ওই ক্যামেরা ঘটনাস্থলের দিকে ফেরানো। তবে ক্যামেরাগুলো দীর্ঘদিন ধরেই নষ্ট বলে কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

স্থানীয় বাসিন্দা ও প্রত্যক্ষদর্শী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, নরসিংদীর মনোহরদী উপজেলার কোচেরচর এলাকার বাসিন্দা জাহিদের স্ত্রী মারিয়া আক্তার শনিবার ফেসবুকে একটি ছবি আপলোড দেন। সেই ছবিতে রিঅ্যাক্ট দেন পার্শ্ববর্তী গাজীপুরের কাপাসিয়ার আড়াল দক্ষিণগাঁও চরপাড়া গ্রামের নাইম হোসেন। সেটাকে কেন্দ্র করে তাঁদের মধ্যে মুঠোফোনে বাগ্‌বিতণ্ডা হয়। এর জেরে শনিবার রাত ১১টার দিকে জাহিদ দেশি অস্ত্রসহ ১৫-১৬ জন লোক নিয়ে নাইমের এলাকায় আল্লাহ মসজিদের পাশে অবস্থান নেন। রাত সাড়ে ১১টায় ছুরিকাঘাত করে তিনজনকে হত্যা করে পালানোর চেষ্টা করে ১৫-১৬ জনের ওই দল। হইহুল্লোড় শুনে আশপাশের লোকজন এসে মসজিদের পাশে তিনজনের নিথর দেহ পড়ে থাকতে দেখেন। নিহত তিনজন হলেন কাপাসিয়া উপজেলার আড়াল দক্ষিণগাঁও চরপাড়া এলাকার আলম মিয়ার ছেলে মো. ফারুক হোসেন (২৫), মৃত আলম হোসেনের ছেলে নাঈম ইসলাম (১৪) ও মৃত হিরণের ছেলে রবিন হোসেন (১৫)। এ ঘটনায় অজ্ঞাতপরিচয়ের ৪ জনসহ মোট ১০ জনের নাম উল্লেখ করে কাপাসিয়া থানায় মামলা করেছেন নিহত ফারুক হোসেনের বাবা মো. আলম মিয়া।

আরও পড়ুন
গাজীপুরের কাপাসিয়া উপজেলার আড়াল দক্ষিণগাঁও চরপাড়া গ্রামের তিনজন ছুরিকাঘাতে নিহত হন। তাদের একজন মো. রবিন (১৫)। তাঁর স্বজনের আহাজারি
ছবি: প্রথম আলো

দক্ষিণগাঁও গ্রামের কাউছার আলম প্রথম আলোকে বলেন, ঘটনার খবর পেয়ে তিনি আল্লাহ মসজিদের পাশে আসেন। এসে দেখেন ছুরিকাহত তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তখন হামলাকারী ব্যক্তিরা ঘটনাস্থলের আশপাশে গ্রামে ছড়িয়ে পড়েন। দিগ্বিদিক পালানোর পথ খুঁজতে থাকেন তাঁরা। তাঁদেরই কয়েকজন বিভিন্ন বাড়িতে পানি খেতে যান। এ সময় সন্দেহ হওয়ায় স্থানীয় বাসিন্দাদের হাতে কয়েকজন ধরা পড়েন। তিনি বলেন, ঘটনার পর রাত ১২টায় জাহিদ, তাঁর স্ত্রী মারিয়া, আরও একজনসহ মোট তিনজনকে দক্ষিণগাঁও ফকিন্নি বাড়ি জঙ্গল থেকে আটক করেন স্থানীয় বাসিন্দারা। রাত তিনটার দিকে দক্ষিণগাঁও ব্রহ্মপুত্র নদের পাড় থেকে আরও দুজনকে আটক করা হয়। বাকি দুজন ভোরের দিকে ব্রহ্মপুত্র নদ পার হওয়ার সময় স্থানীয় বাসিন্দাদের হাতে ধরা পড়েন।

স্থানীয় বাসিন্দা মো. জুয়েল প্রথম আলোকে বলেন, প্রথমেই স্থানীয় লোকজনের কাছে ধরা পড়েন জাহিদ, মারিয়াসহ তিনজন। তাঁদের ধরে এনে ঘটনাস্থলের পাশে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়। পরে তাঁদের পাশের আড়াল পুলিশ তদন্ত কেন্দ্রের উপপরিদর্শক (এসআই) রাখাল চন্দ্র দেবনাথের কাছে তুলে দেওয়া হয়। তবে এসআই রাখাল চন্দ্র দেবনাথ সোমবার দুপুরে মুঠোফোনে বলেন, সে রাতে তিনি দায়িত্বে ছিলেন না। ওসি তাঁকে ঘটনাস্থলে নিয়ে যান। তাঁর কাছে কাউকে হস্তান্তর করা হয়নি।

আরও পড়ুন

কাপাসিয়া থানার ওসি এ এফ এম নাসিম প্রথম আলোকে বলেন, এ ঘটনায় মামলা হয়েছে। যাদের বিরুদ্ধে মামলা হয়েছে, তাদের ধরতে পুলিশের অভিযান চলছে। চার আসামিকে গ্রেপ্তার করে সোমবার আদালতে পাঠানো হয়েছে। তিনি বলেন, স্থানীয় বাসিন্দারা বা স্বজনেরা সাতজনকে ধরে পুলিশের কাছে হস্তান্তরের যে কথা বলছেন, তা সঠিক নয়।

সোমবার মনোহরদীর চর আলীনগর গ্রামে জাহিদের বাড়িতে গিয়ে দেখা গেছে, বাড়ির মূল ফটক তালাবদ্ধ। আশপাশের লোকজন জাহিদের খোঁজখবর জানেন না বলে জানান। প্রতিবেশী ইসহাক মিয়া বলেন, জাহিদ বেশির ভাগ সময় শ্বশুরবাড়িতে থাকেন। বাড়িতে তাঁর মা–বাবা থাকেন। ঘটনার পর থেকে ওই বাড়িতে জাহিদ বা তাঁর মা-বাবা কাউকেই দেখেননি তিনি। কাপাসিয়ায় জাহিদের শ্বশুরবাড়িতে গিয়ে কাউকে পাওয়া যায়নি। বাড়ির আশপাশের লোকজন জানিয়েছেন, শনিবার রাত থেকে মারিয়াদের বাড়িতে কেউ নেই।

হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেপ্তার মনোহরদীর বেলায়েতের বাড়িতে গিয়ে সোমবার দুপুরে তাঁর মা মোসা. মিনারার সঙ্গে কথা হয়। তিনি প্রথম আলোকে জানান, শনিবার রাত ১১টার দিকে বেলায়েত খেতে পানি দিচ্ছিলেন। তখন পাশের বাড়ির ইয়াসিন ফোন দিয়ে ব্রহ্মপুত্র নদের পশ্চিম দিক থেকে তাঁকে উদ্ধার করে আনতে বলেন। ফোন পেয়ে সেখানে যাওয়ার পর আর ফিরে আসেননি। বেলায়েতের ভাবি সাবিলা বলেন, ‘আমরা কিছুই জানি না। কেন এ ঘটনা, তা–ও জানি না। তিনি তো অন্যকে বাঁচাতে গিয়ে ফেঁসে গেছেন।’