জনবলসংকটে বন্ধ, ভোগান্তি

জনবলসংকটের কারণে বন্ধ থাকা জামালপুরের নরুন্দি রেলস্টশেন। গতকাল সকালে
প্রথম আলো

জনবলসংকটের কারণে দুই সপ্তাহ ধরে জামালপুরের নরুন্দি রেলস্টেশনের সব কার্যক্রম বন্ধ রয়েছে। এর ফলে স্টেশন থেকে ট্রেন চলাচলের কোনো তথ্য জানতে পারছেন না যাত্রীরা। সেই সঙ্গে রেল কর্তৃপক্ষের সেবা থেকেও বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। বর্তমানে স্টেশনের মূল্যবান সরঞ্জাম দেখভালেরও কেউ নেই। সেসব চুরি ও নষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। দ্রুত জনবল নিয়োগ দিয়ে স্টেশনটি আবার চালু করার দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

গতকাল মঙ্গলবার সকালে নরুন্দি রেলস্টেশনে সরেজমিনে দেখা যায়, পুরো স্টেশনে সুনসান নীরবতা। স্টেশনমাস্টারসহ প্রতিটি কক্ষের দরজায় তালা ঝুলছে। টিকিট কাউন্টারও বন্ধ। স্টেশনে রেল কর্তৃপক্ষের কাউকে পাওয়া গেল না। প্ল্যাটফর্মের পূর্ব পাশে একটি ছোট্ট দোকান খোলা রয়েছে। তবে দোকানে কোনো ক্রেতা নেই। দোকানমালিকের ভাই শরিফুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে দিনের বেলায় স্টেশনটি খোলা ছিল। হঠাৎ দুই সপ্তাহ ধরে স্টেশনের সব কার্যক্রম বন্ধ করে দিয়েছে রেল কর্তৃপক্ষ। এতে দুর্ভোগে পড়েছেন ট্রেনযাত্রীরা। স্টেশন এখন ফাঁকা পড়ে থাকে। দোকানেও কোনো বেচাবিক্রি নেই।

জামালপুর রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, জামালপুরে ১০৮ কিলোমিটার রেলপথে ৫টি আন্তনগরসহ ১২ জোড়া ট্রেন চলাচল করে। ছয় বছর ধরে নরুন্দি স্টেশন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা থাকত। ৯ মার্চ থেকে স্টেশনের সব কার্যক্রম পুরো বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে ২৪ ঘণ্টাই স্টেশনের কার্যক্রম বন্ধ রয়েছে। এ স্টেশনে তিনজন স্টেশনমাস্টার থাকার কথা ছিল কিন্তু বর্তমানে একজনও নেই। ছয়জন পয়েন্টসম্যান থাকার কথা কিন্তু আছেন মাত্র দুজন। গেটকিপার থাকার কথা ছয়জন, আছেন একজন। স্টেশনমাস্টার না থাকায় রেল কর্তৃপক্ষ স্টেশনের সব কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

নরুন্দি রেলওয়ের স্টেশনমাস্টার হিসেবে সর্বশেষ কর্মরত ছিলেন শ্যামসুন্দর দেব শর্মা। সম্প্রতি তাঁকে পিয়ারপুর স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে। শ্যামসুন্দর দেব শর্মা বলেন, ‘নরুন্দি স্টেশনে দীর্ঘদিন ধরেই জনবলসংকট ছিল। আমি একাই পুরো স্টেশন চালিয়েছি। আমাকে পিয়ারপুরে দেওয়া হয়েছে। ফলে কেউ না থাকায় স্টেশনের অপারেশন কার্যক্রম বন্ধ রয়েছে।