কোভিড-১৯ পরিস্থিতিসহ সার্বিক বিবেচনায় চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা (বলীখেলা) ও মেলা টানা দ্বিতীয় বছরের মতো স্থগিত করা হয়েছে। আজ বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে শতবর্ষী এই আসর স্থগিতের ঘোষণা দেয় আয়োজকপক্ষ।

default-image

১৯০৯ সালে বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর যুবসমাজকে ব্রিটিশবিরোধী আন্দোলনে উদ্বুদ্ধ করতে বলীখেলার সূচনা করেছিলেন। এরপর থেকে প্রতিবছর ১২ বৈশাখ এই বলীখেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এই খেলা ঘিরে তিন দিনের মেলা বসে লালদীঘির পাড় ও আশপাশের এলাকায়।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে বলীখেলা ও মেলা কমিটির সভাপতি জহরলাল হাজারী বলেন, কোভিড-১৯ পরিস্থিতি এখনো উন্নতি না হওয়ায় এবং জনসমাগম ঝুঁকিপূর্ণ থাকায় এবারের আসর স্থগিত ঘোষণা করা হলো। পরিস্থিতি উন্নতি হলে আবার এই মেলা ও খেলা অনুষ্ঠিত হবে। দূরদূরান্ত থেকে আগত ব্যবসায়ীদের স্বার্থে আগেভাগে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

মেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন বলেন, এখনো পাঁচজনের বেশি জড়ো হওয়ার অনুমতি প্রশাসন দিচ্ছে না। তাই মেলার বিষয়েও অনুমতি দেওয়ার সম্ভাবনা নেই। এ ছাড়া লালদীঘি মাঠের সংস্কারকাজ চলছে। এটাও একটা সমস্যা।
এ সময় মেলা কমিটির সহসভাপতি ও সাংবাদিক নেতা চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন