জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে দ্বিতীয় দিনের মতো শিক্ষকদের অবস্থান, এমপিওভুক্তির দাবি

রোদ–গরম উপেক্ষা করেই শিক্ষকেরা দ্বিতীয় দিনের মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন
ছবি: প্রথম আলো

এমপিওভুক্তির দাবিতে গাজীপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন নামের একটি সংগঠন। আজ মঙ্গলবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে এ কর্মসূচি পালন করছে তারা। কর্মসূচিতে ৬০ জেলার প্রায় ১ হাজার শিক্ষক অংশ নিয়েছেন।

অবস্থানরত শিক্ষকেরা বলেন, দেশের বেসরকারি কলেজগুলোতে বিভিন্ন সময় প্রায় সাড়ে পাঁচ হাজার শিক্ষক বিধি মোতাবেক নিয়োগ পেয়েছেন। তবে তাঁরা দীর্ঘদিন এমপিওর বাইরে আছেন। পাশাপাশি তাঁরা সব ধরনের সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। তাঁদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেওয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ সেটি দিচ্ছে না। এর মধ্যে করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক কলেজ নামমাত্র বেতন দিয়েছে। তাই তাঁরা জীবিকার তাগিদে বাধ্য হয়েই আন্দোলনে নেমেছেন।

আরও পড়ুন

ফেডারেশনের সভাপতি হারুন-অর-রশিদ বলেন, ‘দাবি আদায়ে আমরা দ্বিতীয় দিনের মতো কর্মসূচি পালন করছি। সারা রাত আমরা (শিক্ষকেরা) এখানে কাটিয়েছি। কিন্তু এখন পর্যন্ত সংশ্লিষ্ট দপ্তর বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। আমরা ২৯ বছর ধরে বৈষম্যের শিকার। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এখান থেকে সরব না।’

দুপুরে সরেজমিনে দেখা গেছে, গতকালের চেয়ে আজ শিক্ষকদের উপস্থিতি বেশি। বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে অবস্থান নিয়েছেন তাঁরা। ফটকের সামনে মাটিতে কাগজ ও ব্যানার বিছিয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। কোনো গাড়ি বিশ্ববিদ্যালয়ে প্রবেশ বা বের হতে পারছে না।

টাঙ্গাইলের গোপালপুর থেকে এসেছেন সাজেদুল ইসলাম। তিনি স্থানীয় নুরুন্নেসা মহিলা কলেজের শিক্ষক। তিনি বলেন, তাঁরা অন্য সবার মতো সরকারি বিধি বা নিয়োগ প্রক্রিয়া মেনেই চাকরিতে যোগ দিয়েছেন। বিধি অনুযায়ী যেসব প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তাঁদের ক্ষেত্রে একটিও মানা হয়নি। অজানা কারণে তাঁদের ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত করা হচ্ছে। তাঁরা এ বৈষম্যের সমাধান চান।

শিক্ষকদের ভাষ্য, তাঁরা এমপিওভুক্তির দাবি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে গিয়েছিলেন। সেখান থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হস্তক্ষেপ লাগবে জানানো হয়েছে বলে শিক্ষকেরা দাবি করেন। তাই তাঁরা বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন।

এমপিওভুক্তির দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকেরা। আজ মঙ্গলবার দুপুরে গাজীপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে
ছবি: প্রথম আলো

সংগঠনটির সভাপতি হারুন–অর–রশিদ বলেন, তাঁদের দাবি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁদের বিষয়ে মন্ত্রণালয়ে জানাবেন। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের কেউ একজন তাঁদের আশ্বস্ত করলে তাঁরা এখান থেকে (অবস্থান কর্মসূচি) সরবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান গতকাল প্রথম আলোকে বলেছিলেন, এমপিওভুক্তির বিষয়টি তাঁদের আওতাভুক্ত নয়। এ বিষয়ে অর্থমন্ত্রী বা অর্থসচিবের সঙ্গে যোগাযোগ করা উচিত বলে তিনি মনে করেন। তাঁরা যদি যৌক্তিক দাবি নিয়ে অর্থ মন্ত্রণালয়ে যোগাযোগ করেন এবং সেখানে তাঁদের কোনো সুপারিশের প্রয়োজন হলে তিনি অবশ্যই বিষয়টি দেখবেন। কিন্তু তাঁরা এসব না করে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের ফটক আটকে যে কাজ করছেন, তা অযৌক্তিক। তাঁরা শিক্ষক-কর্মচারীদের আটকে রেখেছেন। শিক্ষকদের কাছ থেকে এসব আশা করা যায় না।

গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইসমাইল হোসেন বলেন, কোনো ধরনের বিশৃঙ্খলা যাতে না ঘটে, সে জন্য পুলিশ মোতায়েন আছে। এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলা ঘটেনি বলে জানান তিনি।