জাল ভোটের সময় হাতেনাতে আটক চার সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ ৬ জন

ইউপি নির্বাচনে জাল ভোট দেওয়ার সময় দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে হাতেনাতে আটক করা হয়েছে। সোমবার দুপুরে নোয়াখালীর হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের হাতিয়া মডেল পাইলট উচ্চবিদ্যালয় কেন্দ্রে
ছবি: প্রথম আলো

নোয়াখালীর হাতিয়া উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে জাল ভোট দেওয়ার সময় হাতেনাতে ধরা পড়েছেন চার সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ ছয়জন। আজ সোমবার উপজেলার ৬ নম্বর ওয়ার্ড ও ৮ নম্বর ওয়ার্ডের পৃথক দুটি কেন্দ্র এ ঘটনা ঘটে। তাঁদের আটকের পর পুলিশে সোপর্দ করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা যায়, আজ বেলা পৌনে ১টার দিকে চরঈশ্বর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের হাতিয়া মডেল পাইলট উচ্চবিদ্যালয় কেন্দ্রের দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ভোটারবিহীন কেন্দ্রে বসে বিভিন্ন প্রতীকে সিল মারছিলেন। এ সময় সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুল হোসেন চৌধুরী কেন্দ্রে গিয়ে দুজনকে হাতেনাতে ধরে ফেলেন। পরে দুজনকে পুলিশ সোপর্দ করেন।

আটক দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হলেন হরণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহবুবুর রহমান ও চৌমুহনী আরাফিয়া সিনিয়র আলিয়া মাদ্রাসার সহকারী শিক্ষক (মৌলভি) মো. বেলায়েত হোসেন।

রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম প্রথম আলোকে বলেন, দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে আটক করে পুলিশ হেফাজতে দেওয়া হয়েছে। তাঁদের বিষয়ে নির্বাচন কমিশনে চিঠি লেখা হয়েছে। কমিশনের সিদ্ধান্তের আলোকে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে জাল ভোট দেওয়ার সময় জাহাজমারা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের হাজি মোজাম্মেল হক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও দুই পোলিং কর্মকর্তাকে হাতেনাতে আটক করা হয়েছে। কেন্দ্র পরিদর্শনে গিয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাফিজ উল্লা তাঁদের আটক করে পুলিশে সোপর্দ করেন।

আটক দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হলেন ঐক্য ভাতা এম হোসাইনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহমেদ রাফি ও পশ্চিম সোনাদিয়া চর ইশ্বর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ সিদ্দিক উল্ল্যা। আটক দুই পোলিং কর্মকর্তা হলেন দক্ষিণ-পূর্ব কালাম মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মুন্নি বেগম ও মধ্যম মাইজচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফারজানা আক্তার।

জাহাজমারা ইউনিয়ন পরিষদের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ফখরুল ইসলাম জাল ভোট দেওয়ার সময় দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও দুই পোলিং কর্মকর্তাকে হাতেনাতে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার দিনব্যাপী চরঈশ্বর ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগ প্রার্থীর অনুসারীরা কেন্দ্রে প্রভাব বিস্তার করে এজেন্টদের বের করে দিয়েছেন বলে অভিযোগ করে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আবদুল হালিম আজাদ।

হাতিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, উপজেলার সাতটি ইউনিয়নে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। কোথাও কোনো প্রার্থীর এজেন্টকে কোনো কেন্দ্র থেকে বের করে দেওয়ার কোনো লিখিত অভিযোগ তিনি বিকেল পর্যন্ত পাননি। তবে গণমাধ্যমকর্মীদের কাছ থেকে কয়েকজন প্রার্থীর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণার কথা শুনেছেন।