ঝামেলা এড়াতে ভাতের বদলে কাঁঠাল খাচ্ছেন অনেক বানভাসি

কোম্পানীগঞ্জের বাজার পানিতে তলিয়ে যাওয়ায় সড়কে কাঁঠাল বেচাকেনার ধুম পড়েছে
ছবি: প্রথম আলো

বন্যায় সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার প্রায় ৮০ শতাংশ এলাকা পানির নিচে। হাটবাজার থেকে শুরু করে থানা, উপজেলা পরিষদসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পানিতে তলিয়ে গেছে। এমন অবস্থায় হাতে টাকা থাকলেও অনেকে খাবার সামগ্রী কিনতে পারছেন না। আবার কেনাকাটা করতে পারলেও অনেক জায়গায় রান্না করার মতো ব্যবস্থা নেই। এসব ঝামেলা এড়াতে ভাতের বদলে অনেকে সহজলভ্য ও সস্তায় পাওয়া কাঁঠাল খাচ্ছেন।

গতকাল দুপুরে কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কের এক পাশে সারিবদ্ধভাবে কাঁঠাল বিক্রি করতে দেখা গেছে। গাজীপুরের কাপাসিয়া থেকে কাঁঠালগুলো নিয়ে এসেছেন বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। সরেজমিনে দেখা গেছে, কোম্পানীগঞ্জের মূল বাজার পানির নিচে। বাজারের ব্যবসাপ্রতিষ্ঠানগুলো পানিতে তলিয়ে গেছে। তাই কাঁঠাল বিক্রির জন্য সড়কের পাশের শুকনা জায়গাটি বেছে নিয়েছেন ব্যবসায়ীরা। কাঁঠালের ক্রেতাদের অধিকাংশই বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ।

ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কাঁঠাল খাওয়ার পর খোসা গরুকে খাওয়ানো যায়। আবার কাঁঠালের বিচিগুলো আলাদা তরকারি হিসেবে খাওয়া যায় বলে কাঁঠালের বিক্রির ধুম পড়েছে। আকারভেদে প্রতিটি কাঁঠাল ১০০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

কাঁঠাল কিনতে এসেছেন জীবনপুর গ্রামের বাসিন্দা ইব্রাহিম মিয়া (৫০)। বর্তমানে তিনি আশ্রয়কেন্দ্রে থাকছেন। তিনি বলেন, ‘রান্না করে খাওয়ার মতো বাজার-সদাই নেই। তাই ভাতের বদলে কাঁঠাল কিনে নিয়ে যাচ্ছি। একটা কাঁঠাল দিয়ে চারজনের দুপুরের খাবার হয়ে যাবে।’

কাঁঠালের ক্রেতাদের অধিকাংশই বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ
ছবি: প্রথম আলো

কালাইরাগ গ্রামের বাসিন্দা সোহেল আহমদ বলেন, ‘আশ্রয়কেন্দ্র থেকে চিড়া-মুড়ি পেয়েছি। কিন্তু শুকনা খাবার খেতে খেতে তো গলায় আটকে যাওয়ার মতো অবস্থা। কাঁঠাল দিয়ে চিড়া-মুড়ি খেতে ভালো লাগবে। তাই ১৬০ টাকায় একটা কাঁঠাল কিনলাম।’

কাঁঠাল বিক্রেতা আতাব আলী বলেন, স্থানীয় পাইকারের কাছ থেকে তিনি ১০০টি কাঁঠাল নিয়ে এসেছিলেন। এর মধ্যে ৫০টির ওপরে বিক্রি করে ফেলেছেন। বাজারের বেশির ভাগ দোকানপাট বন্ধ থাকায় বিক্রি ভালো হচ্ছে বলে জানান তিনি।

আরেক বিক্রেতা আবদুস সাত্তার বলেন, কাঁঠালের চাহিদা দেখে তিনি কাপাসিয়া থেকে কাঁঠাল নিয়ে এসেছেন। আগে থানা বাজারের ভেতরে কাঁঠাল বিক্রি করলেও এখন তিনি সড়কের ওপরেই কাঁঠাল বিক্রি করছেন। পথে আসতে কোনো সমস্যা হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, শনিবার পর্যন্ত সমস্যা হয়েছিল। তবে রোববার আর কোনো সমস্যা হয়নি।