টাঙ্গাইলে এক দিনে রেকর্ড করোনা রোগী শনাক্ত

করোনাভাইরাস
প্রতীকী ছবি

টাঙ্গাইলে গত ২৪ ঘণ্টায় ৩৮৫ জনের নমুনা পরীক্ষা করে ১৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪২ দশমিক ৮৬ শতাংশ। এটিই জেলায় এক দিনে সর্বোচ্চ করোনা শনাক্তের ঘটনা। এই সময়ে করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৬ হাজার ২৭৪। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪ হাজার ৩৯৮ জন। করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৯ জনের। সিভিল সার্জন কার্যালয় সূত্র আজ সোমবার এ তথ্য জানিয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে কাল মঙ্গলবার টাঙ্গাইল ও এলেঙ্গা পৌর এলাকায় শুরু হচ্ছে কঠোর বিধিনিষেধ। এ বিষয়ে সিভিল সার্জন আবুল ফজল মো. সাহাবুদ্দিন বলেন, এক মাস ধরে জেলায় করোনার প্রকোপ বেড়ে গেছে। এ জন্য মঙ্গলবার থেকে টাঙ্গাইল পৌরসভা ও কালিহাতীর এলেঙ্গা পৌরসভা এলাকায় কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। চলবে ২৮ জুন পর্যন্ত। এক সপ্তাহ পরে পরিস্থিতি পর্যালোচনা করে জেলা করোনা প্রতিরোধ কমিটির মাধ্যমে আবার বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনা সংক্রমণ ঠেকাতে মঙ্গলবার থেকে টাঙ্গাইল ও এলেঙ্গা পৌর এলাকায় শুরু হচ্ছে কঠোর বিধিনিষেধ। চলবে ২৮ জুন পর্যন্ত।

গতকাল রোববার জেলা প্রশাসক আতাউল গনির সভাপতিত্বে অনুষ্ঠিত জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বিধিনিষেধ চলাকালে ওই দুই পৌর এলাকায় ওষুধের দোকান ও কাঁচাবাজার ব্যতীত সব ধরনের দোকানপাট বন্ধ থাকবে। সেই সঙ্গে জরুরি পণ্যবাহী ট্রাক ব্যতীত বাস, অটোরিকশা, রিকশাসহ সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে।

জেলায় নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে সদর উপজেলায় রয়েছেন ৮৬ জন, দেলদুয়ারে ৯ জন, সখীপুর ও ঘাটাইলে ৩ জন করে, বাসাইলে ২ জন, কালিহাতীতে ২০ জন, মির্জাপুর ও নাগরপুরে ৬ জন করে, গোপালপুরে ১২ জন, ভূঞাপুরে ১৭ জন এবং মধুপুরে ১ জন।

টাঙ্গাইলে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ এপ্রিল। এ বছর দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর ১০ দিন ধরে জেলায় শনাক্তের হার ৩০ শতাংশের ওপরে রয়েছে। এর মধ্যে টাঙ্গাইল সদর ও কালিহাতীতে আক্রান্তের সংখ্যা বেশি।