টাঙ্গাইলে জেএমবি সদস্যের পাঁচ বছরের কারাদণ্ড

আদালত
প্রতীকী ছবি

টাঙ্গাইলে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এক সদস্যকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও পাঁচ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ সোমবার বিকেলে টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম সুমন আকন্দ (৪০)। তিনি বরিশালের কোতোয়ালি থানার কাওয়ার চর গ্রামের মকবুল আকন্দের ছেলে। রায় ঘোষণার সময় সুমন আদালতে উপস্থিত ছিলেন।

টাঙ্গাইলের সরকারি কৌঁসুলি (পিপি) এস আকবর খান জানান, ২০১৯ সালের ৩১ আগস্ট টাঙ্গাইল শহরতলির নগরজলফৈ এলাকায় র‍্যাব তল্লাশিচৌকি স্থাপন করে। ওইদিন সুমন আকন্দ তল্লাশিচৌকির কাছে এলে, র‍্যাব তাঁকে তল্লাশির জন্য সংকেত দেয়। এ সময় তিনি দৌড়ে পালানোর চেষ্টা করেন। এ সময় র‍্যাব সুমন আকন্দকে আটক করে তল্লাশি করলে তাঁর ব্যাগ থেকে চারটি জিহাদি বই, ছুরি, চাকু, লোহার বাটালসহ কিছু দেশীয় অস্ত্র ও যন্ত্রপাতি উদ্ধার করে।

পরে জিজ্ঞাসাবাদ করা হলে সুমন আকন্দ নিজেকে জেএমবির সদস্য বলে স্বীকার করেন। সুমন আকন্দ র‍্যাবকে জানান, তিনি ঢাকার রামপুরা এলাকায় অবস্থান করে জঙ্গিবাদের সঙ্গে যুক্ত ছিলেন। তবে নাশকতার উদ্দেশ্যে তিনি টাঙ্গাইল এসেছিলেন।

ওইদিনই র‍্যাব-১২ এর ৩ নম্বর কোম্পানির উপসহকারী পরিচালক নাজিম উদ্দিন বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনে সুমন আকন্দকে আসামি করে টাঙ্গাইল সদর থানায় মামলা করেন। তদন্ত শেষে টাঙ্গাইল সদর থানার উপপরিদর্শক মোহাম্মদ ওয়াজেদ আলী ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেন।