টানা ১৩ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শীতের সকাল
ফাইল ছবি

ষড়ঋতুর হিসাবে এখন হেমন্তকাল চললেও দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বিরাজ করছে শীতের আমেজ। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টানা ১৩ দিন সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই ১৩ দিন ধরে তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

আজ বৃহস্পতিবার সকাল নয়টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটি সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ৬ নভেম্বর থেকে শুরু করে আজ পর্যন্ত তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে ৫ নভেম্বর সিলেটের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

প্রতিদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তীব্রতা বাড়লেও বিকেল গড়াতেই হালকা শীতল বাতাসে শুরু হচ্ছে শীতের অনুভূতি। দিনভর তীব্র রোদ থাকলেও সন্ধ্যা নামতেই চারদিক ঢেকে যাচ্ছে কুয়াশায়, যা থাকছে ভোর পর্যন্ত। তবে দিনে প্রচণ্ড রোদ থাকায় দিন ও রাতের তাপমাত্রার মধ্যে বেশ পার্থক্যের সৃষ্টি হচ্ছে। গতকাল বুধবার সন্ধ্যা ছয়টার দিকে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারে তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরের এই জনপদে প্রতিদিন বিকেল হতেই অনুভূত হচ্ছে শীত। সন্ধ্যার পর বাড়ির বাইরে বের হওয়া লোকজনকে শীতের কাপড় জড়িয়ে বের হতে দেখা যাচ্ছে। সন্ধ্যার পর থেকে ঝরতে থাকা কুয়াশা আর গভীর রাতে আসা উত্তরের হিমেল হাওয়ায় রাতভর শীত লাগে। রাতে মানুষকে লেপ-কম্বল জড়িয়ে ঘুমাতে হচ্ছে। এ জন্য পঞ্চগড়ের লেপ-তোশক তৈরির দোকানগুলোতে ভিড় বাড়ছে।

হিমালয়ের খুব কাছাকাছি হওয়ায় পঞ্চগড়ে শীত কিছুটা আগে আসে, বিদায়ও নেয় দেরিতে। এমনকি শীত মৌসুমে এই এলাকায় হিমালয়ের হিমবায়ু সরাসরি প্রবেশ করায় শীতের তীব্রতা বেশি থাকে বলে বলছেন আবহাওয়াবিদেরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, ১৩ দিন ধরে একটানা তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। বর্তমানে আকাশ মেঘমুক্ত থাকায় দিনে রোদের তীব্রতা বাড়ছে। সেই সঙ্গে কুয়াশার পরিমাণ কিছুটা কমে গিয়ে রাতে হিমালয়ের হিমবায়ু স্বল্প পরিসরে তেঁতুলিয়ায় প্রবেশ করতে শুরু করছে। এতে রাত বাড়ার সঙ্গে সঙ্গে শীতের তীব্রতা বাড়ছে।