টিকিট ছাড়া ট্রেন ভ্রমণ করায় ১২৬০ যাত্রীকে জরিমানা

ট্রেন
প্রতীকী ছবি

টিকিট ছাড়া ট্রেন ভ্রমণের অপরাধে ১ হাজার ২৬০ যাত্রীর কাছ থেকে জরিমানা আদায় করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাবনার পাকশী বিভাগীয় কার্যালয়। গতকাল শনিবার সকাল থেকে আজ রোববার বিকেল পর্যন্ত সাতটি আন্তনগর ট্রেনে বিশেষ অভিযান চালিয়ে এই জরিমানা আদায় করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) মো. নাসির উদ্দিন। এ সময় রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা, ভ্রাম্যমাণ টিকিট পরিদর্শকসহ রেলওয়ের নিরাপত্তাকর্মীরা উপস্থিত ছিলেন।

অভিযান দলের সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ট্রেনে যাত্রীর চাপ বেড়েছে। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে অনেকেই অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেন ভ্রমণ করছেন। স্বাস্থ্যবিধি রক্ষায় ও টিকিট ছাড়া ট্রেন ভ্রমণ নিরুৎসাহিত করতে বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে কপোতাক্ষ এক্সপ্রেস, টুঙ্গিপাড়া এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, ধূমকেতু এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস ও ঢালারচর এক্সপ্রেস ট্রেনে দুই দিনে ১ হাজার ২৬০ জন বিনা টিকিটের যাত্রী পাওয়া যায়। পরে তাঁদের কাছ থেকে ভাড়া হিসাবে ১ লাখ ৩৪ হাজার ১০০ টাকা এবং টিকিট না কাটার অপরাধে জরিমানা হিসেবে ৮৭ হাজার ৫০ টাকা আদায় করা হয়েছে। একই সঙ্গে ভবঘুরে যাত্রীদের মুচলেকা নিয়ে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ডিসিও মো. নাসির উদ্দিন প্রথম আলোকে বলেন, অভিযানকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের উপস্থিতি বেশি দেখা গেছে। তাঁদের ট্রেনযাত্রা নির্বিঘ্ন করতেই এই অভিযান চালানো হয়েছে। শিক্ষার্থীরা যাতে ঠিকমতো পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন, সে বিষয়টা লক্ষ্য রাখা হচ্ছে। বিনা টিকিটে ট্রেন ভ্রমণ রোধে এই অভিযান অব্যাহত রাখা হবে।