টিসিবির কার্ডে নেতাদের ভাগ, দরিদ্ররা বঞ্চিত

ফাইল ছবি: প্রথম আলো

নবগঠিত বগুড়ার গাবতলী উপজেলার সুখানপুকুর ইউনিয়নে কোনো জনপ্রতিনিধি নেই। টিসিবির কার্ড বরাদ্দের দায়িত্ব ছিল ক্ষমতাসীন দলের নেতা–কর্মীদের ওপর। অভিযোগ উঠেছে, ৫৫০টি কার্ডের মধ্যে অর্ধেকই নেতা–কর্মীরা নিজেদের ও তাঁদের স্বজনদের নামে বাগিয়ে নিয়েছেন। অথচ অসচ্ছল ও দরিদ্র অনেক পরিবার চেয়েও সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য কেনার কার্ড পায়নি।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তালিকায় ক্ষমতাসীন দলের নেতা–কর্মী ও সচ্ছল ব্যক্তিদের নাম থাকার কথা স্বীকার করেছেন গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রওনক জাহানও। ইউএনও প্রথম আলোকে বলেন, নতুন ঘোষিত সুখানপুকর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত ৩১ জানুয়ারি। কিন্তু চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী একজন প্রার্থীকে হত্যার অভিযোগে মামলা দায়ের হওয়ায় প্রচারণার শেষ মুহূর্তে নির্বাচন স্থগিত করা হয়। ইউএনও আরও বলেন, ‘নির্বাচিত চেয়ারম্যান না থাকায় টিসিবির ফ্যামিলি কার্ড বিতরণের জন্য তালিকা তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল আওয়ামী লীগের নেতা–কর্মীদের ওপর। কিন্তু দায়িত্ব পেয়ে তাঁরা নিজেরাই নামে–বেনামে টিসিবির পণ্য উত্তোলন করে নেবেন—এটা ভাবতে পারিনি।’

ফাইল ছবি

অন্যের বাড়িতে কাজ করে জীবিকা চলে গাবতলীর সুখানপুকুর নতুনপাড়ার মিনি রাজভরের (৬০)। স্বামী সুখচান রাজভর ১২ বছর আগে মারা যাওয়ার পর পাঁচ ছেলেমেয়ে নিয়ে মাথাগোঁজার ঠাঁই হয়েছে সরকারি জমিতে। সেখানে টিনের ছাপরা তুলে থাকেন। সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য কেনার ফ্যামিলি কার্ড চেয়ে অসহায় মিনি নেতাদের কাছে ধরনা দিয়েছেন। কিন্তু কার্ড জোটেনি। মিনি রাজভর বলেন, ‘অ্যাকনা কার্ডের জন্যি ম্যালা হয়রান হচি। লেতাগরক ভোটার কার্ড দিচি। আশ্বাসও দিচে। শ্যাষে কার্ড কপালে জোটেনি।’

‘নিজের এবং পরিবারের সদস্যদের নামে টিসিবির পণ্য তুললেও তা নিজে খাইনি, পণ্য তুলে এলাকার অসচ্ছল ব্যক্তিদের মধ্যে বিতরণ করেছি।’
আবদুল মালেক, সুখানপুকুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক

সুখানপুকুর নতুনপাড়ার আনোয়ার মোল্লা ট্রাকচালকের সহকারী। স্ত্রী-সন্তান, বৃদ্ধ বাবা-মাকে নিয়ে সাত সদস্যের সংসার। নেতাদের কাছে ধরনা দিয়েও পাননি সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য কেনার ফ্যামিলি কার্ড।

দরিদ্ররা না পেলেও টিসিবির কার্ড দিয়ে পণ্য কিনেছেন ক্ষমতাসীন দলের নেতা–কর্মী ও তাঁদের স্বজনেরা। সুখানপুকুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও পারকাঁকড়া (ভাঙ্গিরপাড়া) গ্রামের আবদুল মালেক পেশায় কাঠ ব্যবসায়ী। সুখানপুকুর রেলওয়ে বাজারে ক্রোকারিজ ও ইলেকট্রনিক পণ্যের ব্যবসা আছে তাঁর। টিসিবির পণ্য কেনার ফ্যামিলি কার্ডের তালিকায় যুবলীগের এই নেতার নাম আছে তালিকার ৩৬৯ নম্বরে। সচ্ছল ব্যবসায়ী হলেও তালিকায় তাঁর পেশা ‘দিনমজুর’ বলে উল্লেখ করা হয়েছে। শুধু আবদুল মালেক একা নন, দলীয় প্রভাব খাটিয়ে তাঁর দুই ভাই, ভাইয়ের স্ত্রী ছাড়াও পরিবারের অন্তত ছয়জনের নামে টিসিবির পণ্য তুলে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

জানতে চাইলে সুখানপুকুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক আবদুল মালেক প্রথম আলোকে বলেন, ‘নিজের এবং পরিবারের সদস্যদের নামে টিসিবির পণ্য তুললেও তা নিজে খাইনি, পণ্য তুলে এলাকার অসচ্ছল ব্যক্তিদের মধ্যে বিতরণ করেছি।’

টিসিবির তালিকার ৩২ নম্বর ক্রমিকে রয়েছে গাবতলীর নজরারপাড়া গ্রামের রেজাউল করিমের নাম। তালিকায় রেজাউল করিমের পেশাও ‘দিনমজুর’ বলে উল্লেখ রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, রেজাউল করিম সুখানপুকুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। রেজাউলের আসবাবের ব্যবসা রয়েছে। মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও রেজাউল করিম ফোন ধরেননি।

মহিষবাথান গ্রামের নারায়ণ চন্দ্র রায় ও অসীমা বালার নাম রয়েছে টিসিবির কার্ড পাওয়া ব্যক্তিদের তালিকায়। তাঁদের পেশা ‘দিনমজুর’ ও ‘গৃহিণী’ উল্লেখ রয়েছে। টিসিবির তালিকায় ৩৯৩ ও ৩৯৪ নম্বরে রয়েছে তাঁদের নাম। খোঁজ নিয়ে জানা গেছে, নারায়ণ রায় ও অসীমা বালা সুখানপুকুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক নিবিড় চন্দ্র রায়ের বাবা-মা।

ফাইল ছবি: প্রথম আলো

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রতিবেশী বলেন, নারায়ণ চন্দ্র পেশায় সচ্ছল কৃষক। নিজস্ব পাঁচ-ছয় বিঘা জমি আছে। ছাত্রলীগ নেতা নিবিড় চন্দ্র রায় প্রভাব খাটিয়ে তাঁর বাবা-মায়ের নামে টিসিবির কার্ড নিয়ে পণ্য তুলেছেন। বাবা–মা ছাড়াও নিবিরের মামা প্রণব কুমার সরকারের নামও রয়েছে টিসিবির কার্ডের তালিকায়। নিবিড় চন্দ্র রায়ের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। তিনিও ফোন ধরেননি।

জানতে চাইলে আওয়ামী লীগের স্থানীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাহানুর ইসলাম প্রথম আলোকে বলেন, তালিকা তৈরির দায়িত্ব পেয়ে অসচ্ছল পরিবারের বদলে কিছু নেতা নামে–বেনামে অর্ধেক কার্ড নিয়ে টিসিবির পণ্য তুলে নিয়েছেন। এতে শুধু দলের বদনামই হয়নি, প্রধানমন্ত্রীর মহতী উদ্যোগকেও তাঁরা প্রশ্নবিদ্ধ করেছেন। এসব নেতার বিরুদ্ধে দলীয় ও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া দরকার।

সচেতন নাগরিক কমিটি (সনাক) বগুড়ার সভাপতি মাসুদার রহমান বলেন, এত দিন টিসিবির ভ্রাম্যমাণ ট্রাক থেকে পণ্য বিক্রির কার্যক্রম সাধারণ ভোক্তারা উপকৃত হয়েছেন। ফ্যামিলি কার্ডের মাধ্যমে দুর্নীতি, স্বজনপ্রীতি, দলীয়করণ হয়েছে। অসচ্ছল মানুষের বদলে অনেক জায়গাতেই টিসিবির পণ্য পেয়েছেন সচ্ছল নেতারা।