টেকনাফে পুকুরে ডুবে তিন রোহিঙ্গা শিশুর মৃত্যু

পানিতে ডুবে মৃত্যু
প্রতীকী ছবি

কক্সবাজারের টেকনাফ উপজেলায় পৃথক দুটি ঘটনায় পুকুরের পানিতে ডুবে তিন রোহিঙ্গা শিশুর মৃত্যু হয়েছে। সোমবার সকাল ৯টার দিকে উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমোরা শালবাগান-২৬ নম্বর শিবিরের পাশে একটি পুকুরে দুই শিশু এবং বেলা সাড়ে ১১টার দিকে নয়াপাড়া রেজিস্টার্ড শিবিরের পুকুরে অপর এক শিশুর মৃত্যু হয়েছে।

মারা যাওয়া তিন শিশু হলো উপজেলার হ্নীলার জাদিমোরা শালবাগান রোহিঙ্গা আশ্রয়শিবিরের মুহাম্মদ শাকেরের ছেলে মো. কামাল সাদেক (৬), নুর বাশারের ছেলে মো. ইয়াস (৮) ও নয়াপাড়া রেজিস্টার্ড রোহিঙ্গা শিবিরের মো. আইয়ুবের ছেলে মোহাম্মদ সাইফুল (১৪)।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শালবাগান-২৬ নম্বর শিবিরের পাশে মাঠে খেলাধুলা করছিল কয়েকজন রোহিঙ্গা শিশু। খেলা শেষ করে তারা ইটভাটার পুকুরে নেমে গোসল করছিল। গোসলের একপর্যায়ে দুই শিশু সাদেক ও ইয়াস নিখোঁজ হয়। কিছুক্ষণ পরে অপর শিশুরা দুজনকে খুঁজে না পেয়ে চিৎকার দেয়। আশপাশের লোকজন এগিয়ে আসেন। পরে ওই দুই শিশু পানিতে ভেসে ওঠে। তাদের উদ্ধার করে শিবিরের ভেতরে স্বাস্থ্যকেন্দ্রে নেওয়া হলে চিকিৎসক দুজনকে মৃত ঘোষণা করেন।

এদিকে বেলা সাড়ে ১১টার দিকে ছাগল চড়াতে গিয়ে নয়াপাড়া রেজিস্টার্ড শিবিরের পুকুরে পড়ে যায় সাইফুল। পরে তাকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে রোহিঙ্গা শিবিরের আইপিডি হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠান কর্তব্যরত চিকিৎসক। পরে বেলা সাড়ে তিনটার দিকে চিকিৎসাধীন অবস্থায় সাইফুল মারা যায়।

১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক ও পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম জানান, পৃথক দুটি ঘটনায় তিনজনের মৃত্যুর বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। পরে লাশ তিনটি দাফনের উদ্যোগ নেওয়া হয়।