ট্রেনের ধাক্কায় ট্রাকচালকের সহকারী নিহত, গেটম্যানের দায়িত্বে অবহেলার অভিযোগ

ট্রেনের ধাক্কায় দুমড়েমুচড়ে যাওয়া ট্রাক। আজ সকালে বারিয়ারহাট পৌরবাজার রেলগেটে
ছবি: সংগৃহীত

চট্টগ্রামের মিরসরাইয়ে ট্রেনের ধাক্কায় বালুবাহী একটি ট্রাকের চালকের সহকারী নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার বারিয়ারহাট পৌরবাজার রেলগেটে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনাস্থলে দায়িত্বরত গেটম্যান প্রতিবন্ধক দণ্ড ফেলতে দেরি করায় এ দুর্ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

নিহত ব্যক্তির নাম মো. মোরসালিন (১৮)। তিনি লক্ষ্মীপুর জেলা সদরের আন্ধারমানিক এলাকার শামসুল আলমের ছেলে। এ দুর্ঘটনায় ট্রাকচালক মো. শাহ আলম (৫৫) গুরুতর আহত হয়েছেন।

রেল পুলিশ ও স্থানীয় লোকজন বলেন, গতকাল রাত দেড়টার দিকে বারিয়ারহাট পৌরবাজার রেলগেটের দায়িত্বে ছিলেন গেটম্যান আনোয়ার হোসেন। নির্দিষ্ট সময়ে প্রতিবন্ধক দণ্ড না ফেলায় সড়ক উন্মুক্ত পেয়ে বালুবাহী একটি ট্রাক রেললাইনে উঠে যায়। এ সময় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা নিশিথা এক্সপ্রেস ট্রেন ওই ট্রাককে ধাক্কা দিলে সেটি দুমড়েমুচড়ে যায়। এ সময় ট্রাক থেকে ছিটকে পড়ে চালকের সহকারী ঘটনাস্থলেই মারা যান। চালক গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন চালক ও চালকের সহকারীকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান।

মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মাহমুদুল হাসান প্রথম আলোকে বলেন, গতকাল রাত দুইটার দিকে বারিয়ারহাট রেলক্রসিংয়ে দুর্ঘটনার শিকার দুই ব্যক্তিকে হাসপাতালে আনা হয়। এর মধ্যে মোরসালিনকে হাসপাতালে নিয়ে আসার আগেই তিনি মারা গেছেন। নিহত ব্যক্তির মাথায় গুরুতর আঘাত ছিল। আহত চালককে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাঁকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

এ বিষয়ে সীতাকুণ্ড রেলওয়ে পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. খোরশেদ আলম প্রথম আলোকে বলেন, প্রাথমিক তদন্তে মনে হয়েছে, গেটম্যানের দায়িত্ব অবহেলার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। লাশটি পুলিশি হেফাজতে আছে। পুরো ঘটনাটি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।