ঠাকুরগাঁওয়ে চাল আত্মসাৎ মামলার আসামির আ.লীগের প্রার্থিতা বাতিল

সীমান্ত কুমার বর্মণ
ছবি: সংগৃহীত

চাল আত্মসাৎ মামলার আসামি হওয়ায় ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদপ্রার্থী সীমান্ত কুমার বর্মণের প্রার্থিতা বাতিল করা হয়েছে। একই সঙ্গে তাঁর স্থলে রুহিয়া থানা আওয়ামী লীগের সদস্য অখিল কুমার রায়কে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

এদিকে ফেসবুকে আপত্তিকর ভিডিও প্রকাশের অভিযোগের পরিপ্রেক্ষিতে সালন্দর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মাহবুব আলমের আওয়ামী লীগের প্রার্থিতা বাতিল করে তাঁর স্থলে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু দাইয়ামকে দলীয় মনোনয়ন দেওয়া হয়। আজ বৃহস্পতিবার সকালে ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগ সূত্রে এ তথ্য জানা যায়।

আজ বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আ স ম গোলাম ফারুক প্রথম আলোকে বলেন, দলের প্রার্থী পরিবর্তনের কথা গতকাল দুপুর থেকে শোনা যাচ্ছিল। রাতে কেন্দ্র থেকে ফোনে জানানো হয়, ঢোলারহাট ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান সীমান্ত কুমার বর্মণের পরিবর্তে রুহিয়া থানা আওয়ামী লীগের সদস্য অখিল কুমার রায় ও সালন্দর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মাহবুব আলমের পরিবর্তে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু দাইয়াম দলীয় মনোনয়ন পেয়েছেন।

আওয়ামী লীগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরের জুনে সাধারণ সহায়তা (জিআর) প্রকল্পের মাধ্যমে সদর উপজেলার মসজিদের ওয়াজ মাহফিল, মন্দিরের নামযজ্ঞ ও মাদ্রাসার এতিমখানায় খাবারের জন্য ঠাকুরগাঁওয়ের তৎকালীন জেলা প্রশাসকের পক্ষ থেকে ২১৭ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। উপজেলার ঢোলারহাট ইউনিয়নের ৩৪টি প্রকল্পের বরাদ্দ দেওয়া হয় ৩৪ মেট্রিক টন চাল। ঢোলারহাট ইউপির চেয়ারম্যান সীমান্ত কুমার বর্মণের বিরুদ্ধে বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের যোগসাজশে বিভিন্ন প্রতিষ্ঠানের নামে জাল কাগজপত্র তৈরি করে বরাদ্দের চাল আত্মসাৎ করার অভিযোগ ওঠে। ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর ‘ভুয়া প্রকল্পে চাল আত্মসাৎ’ শিরোনামে প্রথম আলোতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

পরে ২০১৯ সালের মার্চে এ ঘটনার অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধানে অভিযোগের সত্যতা পায় দুদক। সে সময় সীমান্ত কুমার বর্মণ ২০১৯ সালের ১৪ জুলাই ঢোলারহাট এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের নামে সরকারি বরাদ্দের চাল বিক্রি করে সরকারি কোষাগারে ২ লাখ ৩৪ হাজার ৬০৮ টাকা ১০ পয়সা জমা দেন। একই বছরের ১৩ নভেম্বর ছয় টন সরকারি প্রকল্পের চাল আত্মসাতের অভিযোগ এনে সীমান্ত এবং উপজেলা খাদ্য ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে দুদক দিনাজপুর সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আহসানুল কবীর।

মাহবুব আলম
ছবি: সংগৃহীত

প্রার্থিতা পরিবর্তন সম্পর্কে সালন্দর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মাহবুব আলম বলেন, ‘আমি দলের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। এ সিদ্ধান্তকে সম্মান জানিয়ে নির্বাচনে অংশ নেব না।’

এ বিষয়ে জানার জন্য সীমান্ত কুমার বর্মণের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করেও তাঁকে পাওয়া যায়নি।

দেশে চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট, সালন্দরসহ ২০টি ইউপির ভোট গ্রহণের কথা রয়েছে।