ডাসারকে উপজেলা ঘোষণায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ

মাদারীপুরের ডাসারকে উপজেলা ঘোষণা করায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে আওয়ামী লীগ। আজ বিকেলে ডাসার এলাকায়।
ছবি: প্রথম আলো

মাদারীপুরের ডাসারকে উপজেলা ঘোষণা দেওয়ায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন। সোমবার বিকেলে এ ঘোষণা আসার পর এলাকাবাসীর মধ্যে শুরু হয় উচ্ছ্বাস।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১২ সালের ২ ফেব্রুয়ারি ডাসারে একটি পুলিশ তদন্তকেন্দ্র স্থাপিত হয়। পরে কালকিনি উপজেলার পাঁচটি ইউনিয়ন নিয়ে ২০১৩ সালের ২ মার্চ ডাসার থানা গঠন করা হয়। এর কিছুদিন পর থেকেই ডাসারকে উপজেলায় রূপান্তরের প্রস্তাব দেয় স্থানীয় প্রশাসন। দীর্ঘ অপেক্ষার পর সোমবার দুপুরে সচিবালয়ে নিকারের সভা থেকে ডাসারকে উপজেলা হিসেবে অনুমোদন দেওয়ার ঘোষণা আসে।

এরপর থেকে এলাকাবাসীর মধ্যে আনন্দের বন্যা শুরু হয়। আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় নেতা-কর্মী ও এলাকাবাসীর মধ্যে মিষ্টি বিতরণ করা হয়েছে। পরে থানা চত্বর থেকে ডাসার থানা আওয়ামী লীগের আহ্বায়ক সৈয়দ শাখাওয়াত হোসেনের নেতৃত্বে একটি আনন্দ মিছিল বের করা হয়।

এদিকে দ্রুত উপজেলার অবকাঠামো নির্মাণ ও প্রশাসনিক জনবল নিয়োগের দাবি জানিয়েছেন এলাকাবাসী। ডাসার উপজেলা পরিষদ বাস্তবায়ন কমিটির উপদেষ্টা বেলাল রিজভী বলেন, ‘এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল এটি। আশা করি, উপজেলা পরিষদের কার্যক্রমও দ্রুত শুরু হবে।’

ডাসারকে উপজেলা ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মাদারীপুর-৩ আসনের সাবেক সাংসদ সৈয়দ আবুল হোসেনের প্রতি কৃতজ্ঞতা জানান ডাসার উপজেলা পরিষদ বাস্তবায়ন কমিটির সভাপতি সৈয়দ রাকিবুল ইসলাম।

মাদারীপুরের জেলা প্রশাসক রহিমা খাতুন বলেন, ‘প্রধানমন্ত্রী যেহেতু নিকারের সভায় ডাসারকে উপজেলা করার সিদ্ধান্ত নিয়েছেন, তাই চলতি বছরেই ডাসার উপজেলার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে বলে আশা প্রকাশ করছি।’

বালিগ্রাম, কাজীবাকাই, নবগ্রাম, ডাসার ও গোপালপুর—এ পাঁচ ইউনিয়ন নিয়ে ডাসার উপজেলা গঠিত হচ্ছে। নবগঠিত এ উপজেলার আয়তন ৭৬ দশমিক ৮ বর্গকিলোমিটার। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ডাসারের জনসংখ্যা ৭১ হাজার ৪৯৪।