‘ডিপোমালিক ও কর্মকর্তাদের দায়িত্বহীনতায় এটি অবহেলাজনিত সুনির্দিষ্ট হত্যাকাণ্ড’

আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বগুড়া শহরের সাতমাথায় মানববন্ধন করে বগুড়া জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট
ছবি: প্রথম আলো

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় ডিপোমালিকদের গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার দাবিতে বগুড়ায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের সাতমাথায় এ মানববন্ধন করে বগুড়া জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

মানববন্ধন থেকে দাবি করা হয়, বিস্ফোরণে নিহত ফায়ার সার্ভিসের কর্মী ও শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও কনভেনশন অনুযায়ী চাকরিতে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, আহত ব্যক্তিদের বিনা মূল্যে উন্নত চিকিৎসা, পুনর্বাসন ও যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

মানববন্ধনে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বগুড়া জেলা কমিটির আহ্বায়ক সাইফুল ইসলাম বলেন, দুর্ঘটনা নিয়ন্ত্রণের জন্য ডিপোতে পর্যাপ্ত অগ্নিনির্বাপণের ব্যবস্থা ছিল না। এ কারণে সেখানে বেশি হতাহতের ঘটনা ঘটেছে। তিনি বলেন, গণমাধ্যমের খবর অনুযায়ী, কনটেইনার ডিপোর মালিকের কারণেই এত বেশি প্রাণহানি ও আহতের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের কর্মীরা সেখানে দায়িত্ব পালন করতে গেলে কী ধরনের রাসায়নিক ছিল, তা তাঁদের জানানো হয়নি। ডিপোমালিক ও কর্মকর্তাদের দায়িত্বহীনতায় এটি অবহেলাজনিত সুনির্দিষ্ট হত্যাকাণ্ড। দুর্ঘটনা বলে চালিয়ে দিয়ে এই হত্যাকাণ্ডের দায় কোনোভাবেই বিএম কনটেইনার ডিপোর মালিকেরা এড়াতে পারেন না। তাঁদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। একই সঙ্গে সরকারি যেসব সংস্থার এসব তদারক ও দেখভাল করার কথা ছিল, তাদেরও শাস্তি দিতে হবে।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে বগুড়া জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি সাইফুজ্জামান টুটুল বলেন, শ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। এ জন্য শ্রম আইনের ক্ষতিপূরণসংক্রান্ত ধারা সংশোধন করতে হবে। সীতাকুণ্ডে কনটেইনার ডিপো পরিদর্শন করে সেখানে পর্যাপ্ত নিরাপত্তা ও কর্মপরিবেশ ছিল কি না, তা সরকারকে তদন্ত করে দেখতে হবে। এ ঘটনায় দায়ীদের বিচারের মুখোমুখি করতে হবে।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহসভাপতি শিব শংকর, যুগ্ম সাধারণ সম্পাদক সুরেশ চন্দ্র দাস, সাংগঠনিক সম্পাদক আবু রায়হান প্রমুখ।