ঢাকায় ছাত্রীর ঝুলন্ত লাশ, রাবিতে সহপাঠীদের মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী জান্নাতুল মাওয়ার লাশ উদ্ধারের ঘটনায় সঠিক তদন্তের দাবি জানিয়েছেন তাঁর সহপাঠীরা। সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে
ছবি: প্রথম আলো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া ওরফে দিশার ঝুলন্ত লাশ উদ্ধারের ঘটনায় সঠিক তদন্তের দাবি জানিয়েছেন সহপাঠীরা। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তাঁরা এ দাবি জানান।

সোমবার বিকেলে ঢাকার মোহাম্মদপুরে স্বামীর বাসা থেকে জান্নাতুল মাওয়ার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। তাঁর গ্রামের বাড়ি যশোরের নওয়াপাড়া উপজেলায়। শ্বশুরবাড়ির লোকজনের দাবি, জান্নাতুল মাওয়া আত্মহত্যা করেছেন।

মানববন্ধনে সহপাঠীরা বলেন, ‘আমরা চাই, জান্নাতুল মাওয়ার মৃত্যুর পেছনের ঘটনা বের হয়ে আসুক। হাসিখুশি একটা মেয়ে কোন ধরনের চাপে পড়ে এ ধরনের সিদ্ধান্ত নিল, তা তদন্তে বেরিয়ে আসুক। এখন পর্যন্ত আমরা খবর পেয়েছি, ময়নাতদন্ত হতেও পারে, নাও হতে পারে। আমরা চাই, ময়নাতদন্ত করে এটি হত্যা নাকি আত্মহত্যা, সেই সত্য বেরিয়ে আসুক।’

সহপাঠীরা আরও বলেন, জান্নাতুল মাওয়া গত বৃহস্পতিবার ক্লাস করে তাঁর শ্বশুরবাড়িতে গিয়েছিলেন। তারপর কী এমন হলো, এত বড় একটি সিদ্ধান্ত নিলেন। সদা হাস্যোজ্জ্বল একটা মেয়ে কী পরিমাণ চাপে থাকলে আত্মহত্যার সিদ্ধান্ত নেন, তা চিন্তার বিষয়। অবশ্যই তা তদন্তের মাধ্যমে উদ্‌ঘাটন করতে হবে।

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা দুটি দাবি তুলে ধরেন। দাবি দুটি হলো—হত্যা নাকি আত্মহত্যা, সেই সত্য উদ্‌ঘাটন করা এবং যদি তিনি আত্মহত্যা করে থাকেন, তাহলে কেন করলেন, সেই সত্য বের করে আনা। এ সময় শিক্ষার্থীদের হাতে ‘দিশার অপমৃত্যুর সঠিক তদন্ত চাই’, ‘সঠিকভাবে ময়নাতদন্ত করতে হবে’ লেখা প্ল্যাকার্ড দেখা গেছে।