ঢাকা-চট্টগ্রাম পথে ট্রাক দেখলেই নারী-পুরুষের দৌড়াদৌড়ি

লকডাউনে দূরপাল্লার বাস চলাচল বন্ধ। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ট্রাকে করে ঢাকায় ফিরছে সাধারণ মানুষ। আজ রোববার সকালে লক্ষ্মীপুর শহরের উত্তর তেমুহনীতে
প্রথম আলো

ট্রাক দেখলেই শুরু হচ্ছে নারী-পুরুষের দৌড়। যেন রীতিমতো যুদ্ধ! ঢাকা-চট্টগ্রাম পথে কে কার আগে ট্রাকে উঠবে। লকডাউনে দূরপাল্লার বাস চলাচল বন্ধ। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ট্রাক ও পিকআপ ভ্যানে ঢাকায় ফিরছে সাধারণ মানুষ। গত শুক্র ও শনিবার ঢাকামুখী যাত্রীর চাপ কিছুটা কম ছিল। কিন্তু আজ রোববার সকালে হঠাৎ বেড়ে যায় চাপ।

ভোলার যাত্রী কামাল হোসেন, মফিজুর রহমানসহ লক্ষ্মীপুর উত্তর তেহমনীতে আগত কয়েকজন যাত্রীর ভাষ্য, দূরপাল্লার গণপরিবহন চলাচল না করায় কষ্ট অনেক বেড়েছে। মোটরসাইকেল, ইজিবাইক, ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানবাহনে কয়েক গুণ বেশি ভাড়া দিয়ে লক্ষ্মীপুরে আসতে হয়েছে। এখান থেকে প্রতিজন ৫০০ টাকা করে ভাড়া দিয়ে ঢাকা ও চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবেন।

নজরুল ইসলাম, সুমন হোসেনসহ কয়েকজন যাত্রী বলেন, দেশের সব হাটবাজার, মার্কেট ও শপিং মল খোলা। বন্ধ শুধু লঞ্চ ও দূরপাল্লার পরিবহন। এতে যাত্রীদের কষ্ট বেড়েছে। অন্য বছরের তুলনায় এবার যাত্রীদের চাপ বহুগুণ বেড়েছে।

লক্ষ্মীপুর পৌর শহরের উত্তর তেমুহনীতে রাখা ট্রাকের চালক আনোয়ার হোসেন বলেন, সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামে ছয়টি ট্রাক যাত্রী নিয়ে গেছে। ট্রাকগুলো ঢাকা ও চট্টগ্রাম থেকে বিভিন্ন পণ্য নিয়ে লক্ষ্মীপুরে এসেছে রাতে। ফিরে যাওয়ার সময় এগুলো যাত্রী তুলে নিয়ে যায়। পথে পথে সংশ্লিষ্টদের খুশি করে গন্তব্যে পৌঁছায় তারা। ঈদের পরদিন থেকেই এভাবে যাত্রী নিয়ে যাচ্ছেন বলে জানান ওই ট্রাকচালক।

লক্ষ্মীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসীম উদ্দিন বলেন, ‘ট্রাকে করে যাত্রী যাওয়ার বিষয়টি আমাদের জানা নেই। খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।’