ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজটে দুর্ভোগ

সকাল থেকে বিকেল পর্যন্ত দীর্ঘ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট থাকায় দুর্ভোগে পড়েন যাত্রী ও চালকেরা। শুক্রবার দুপুরে কুমিল্লার চান্দিনার পালকি সিনেমা হল এলাকায়
ছবি: প্রথম আলো

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের ৩৫ কিলোমিটারে তীব্র যানজট সৃষ্টি হয়। আজ শুক্রবার ভোররাত চারটার দিকে একটি লরি উল্টে যাওয়ায় যানজট শুরু হয়। এ যানজটের কারণে বিভিন্ন যানবাহনের যাত্রী ও চালকেরা ভোগান্তি পোহান।

ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক (ইনচার্জ) সাইফুল ইসলাম বলেন, ভোররাত চারটার দিকে কুমিল্লার চান্দিনা উপজেলার হাঁড়িখোলা পালকি সিনেমা হলের সামনে ঢাকাগামী একটি মালবাহী যান নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কে উল্টে যায়। খবর পেয়ে ফাঁড়ি ও দাউদকান্দি হাইওয়ে থানার রেকার পাঠিয়ে এক ঘণ্টার চেষ্টায় যানটি সরানো হয়। এরপর সকাল ছয়টার দিকে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রাক চান্দিনা উপজেলার দোতালা গ্রামের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসা থেকে দাউদকান্দির গৌরীপুর পর্যন্ত ৩৫ কিলোমিটারজুড়ে যানজট আরও তীব্র হয়।

সাইফুল ইসলাম বলেন, বেলা ৩টা পর্যন্ত এই ৩৫ কিলোমিটারে যানজট থাকলেও এরপর কমতে থাকে। বিকেল সাড়ে ৪টার দিকে কুমিল্লার চান্দিনার মাধাইয়া থেকে দাউদকান্দির গৌরীপুর পর্যন্ত ২০ কিলোমিটার যানজট ছিল।

দাউদকান্দির ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশের উপপরিদর্শক নাজমুল হাসান বলেন, বিকেল সাড়ে চারটার পর মহাসড়কে যানজট নেই বললেই চলে। যানবাহন চলাচলে গতি বেড়েছে।

সকাল থেকে বিকেল পর্যন্ত দীর্ঘ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট থাকায় দুর্ভোগে পড়েন যাত্রীরা। অনেক যাত্রী হেঁটে, বিকল্প পথে রিকশা ও অটোরিকশায় গন্তব্যের উদ্দেশে রওনা হন। তবে যানজটের কারণে দূরপাল্লার যান যেমন চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী ও কুমিল্লা থেকে ঢাকাগামী যাত্রীরা যানবাহনে আটকে থেকে চরম দুর্ভোগ পোহান।

কুমিল্লার বরুড়া উপজেলার নোয়াপাড়া গ্রামের বাসিন্দা সুভাষ চন্দ্র দাস বলেন, তিনি তাঁর স্ত্রী মঞ্জু রানীকে সঙ্গে নিয়ে সকাল নয়টায় কুমিল্লা বিশ্বরোড থেকে বাসে ওঠেন। বেলা তিনটার দিকে দাউদকান্দির গৌরীপুরে পৌঁছান।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা দাউদকান্দি এক্সপ্রেস বাসের চালক আক্তার হোসেন বলেন, তিনি বেলা ১১টার দিকে দাউদকান্দির পেন্নাইয়ে পৌঁছার কথা থাকলেও তীব্র যানজটে আটকে পড়ে বেলা ৩টার দিকে পৌঁছান।

চট্টগ্রাম থেকে ঢাকাগামী শ্যামলী পরিবহনের বাসের চালক আলম হোসেন ও হানিফ পরিবহনের বাসের চালক রিপন মিয়াও দীর্ঘ সময় যানজটে আটকে থাকায় দুর্ভোগের শিকার হওয়ার কথা জানান।