তারাকান্দায় স্বেচ্ছাশ্রমে গ্রামীণ সড়ক সংস্কার, স্বস্তি

গ্রামবাসীরা উদ্যোগী হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে ৩ কিলোমিটার সড়কটি সংস্কার করেছেন
ছবি: প্রথম আলো

ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমে স্থানীয় একটি সড়কের সংস্কারকাজ শেষ হয়েছে। উপজেলার গালাগাঁও ইউনিয়নের চিনাপাড়া থেকে ভুষাগঞ্জ বাজার পর্যন্ত তিন কিলোমিটার রাস্তাটি সংস্কার করে চলাচলের উপযোগী করেছেন স্থানীয় ব্যক্তিরা। এতে উপকৃত হয়েছেন আশপাশের কয়েকটি গ্রামের প্রায় পাঁচ হাজার মানুষ।

স্থানীয় সূত্রে জানা গেছে, এই সড়ক ধরে চারটি প্রাথমিক বিদ্যালয়, তিনটি উচ্চবিদ্যালয়, একটি কলেজ, ছয়টি মসজিদ, দুটি মাদ্রাসা এবং দুটি বাজারের মানুষের চলাচল করতে হয়। অথচ গুরুত্বপূর্ণ সড়কটি সংস্কারের জন্য কোনো সরকারি উদ্যোগ ছিল না। স্থানীয় জনপ্রতিনিধিরাও এ বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়ায় এলাকবাসীরা নিজেই সড়ক সংস্কারের দায়িত্ব কাঁধে তুলে নেন।

টানা কয়েক দিনের বৃষ্টিতে রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল। বিকল্প কোনো রাস্তা না থাকায় কাদা–পানি পেরিয়েই গ্রামবাসীকে চলাচল করতে হতো। এ অবস্থায় গতকাল শনিবার সকালে স্থানীয় কয়েকজন যুবকের উদ্যোগে এলাকার লোকজন মিলে রাস্তা সংস্কারের কাজে নেমে পড়েন।

শোয়েব আহমেদ নামের এক যুবক জানান, ‘সরকারি অনুদান বা কারও অপেক্ষায় না থেকে আমরা নিজেরাই রাস্তা মেরামতের কাজ শুরু করি। পরে অন্যদের সঙ্গে গালাগাঁও ওয়ার্ডের মেম্বার আমাদের সঙ্গে যোগ দেন।’

গালাগাঁও ইউনিয়ন পরিষদের ৪ নম্বর সদস্য আবুল খায়ের জানান, রাস্তার গর্ত ভরাট, পানিনিষ্কাশনের নালা তৈরি করা, কাদা সরিয়ে ইট দিয়ে রাস্তা ভরাটসহ বিভিন্ন কাজ করা হয়েছে। প্রায় ৩০ জন মানুষ টানা ৬ ঘণ্টা স্বেচ্ছাশ্রমে প্রায় ৩ কিলোমিটার রাস্তাটি সংস্কার করেছে। তবে এটা সাময়িক উদ্যোগ। রাস্তাটি স্থায়ী সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

এ বিষয়ে গালাগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, চিনাপাড়া থেকে ভুষাগঞ্জ বাজার পর্যন্ত রাস্তাটি পাকা করতে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে। বিষয়টি সাংসদ ও উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।