তারা হেফাজতের মতোও হরতাল জমাতে পারেনি: কৃষিমন্ত্রী

সাভারের আশুলিয়া থানা আওয়ামী লীগের ত্রিবার্ষিকী সম্মেলনে বক্তব্য দেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক
ছবি: প্রথম আলো

নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধি প্রতিরোধ ও গ্যাস-বিদ্যুৎ-পানির দাম বাড়ানোর তৎপরতা বন্ধের দাবিতে দেশব্যাপী বাম গণতান্ত্রিক জোটের অর্ধবেলা হরতাল নিয়ে রসিকতাই করলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তাঁর ভাষ্য, ‘ভুঁইফোড়’ রাজনৈতিক দলগুলোর ডাকা এই হরতাল জনজীবনে কোনো প্রভাব পড়েনি। তারা হেফাজতে ইসলামের মতোও হরতাল জমাতে পারেনি।

সাভারের আশুলিয়া থানা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে আজ সোমবার বিকেলে কৃষিমন্ত্রী বলেন, রোজাকে সামনে রেখে একটি গোষ্ঠী দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা করছে। কমিউনিস্ট পার্টিসহ কিছু বামপন্থী দল হরতাল দিয়েছে। তাতে সমর্থন দিয়েছে বিএনপিসহ আরও কিছু ভুঁইফোড় রাজনৈতিক দল। কিন্তু কেমন হরতাল হলো? এর চেয়ে হেফাজত ভালো ছিল। তারা তো অন্তত মতিঝিলে সমাবেশ করতে পেরেছে। কিন্তু এদের হরতালকে জনগণ সমর্থন করেনি, জনগণ নির্বিঘ্নে কাজ করছে।’

সাভারের আশুলিয়ায় বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) একাডেমিতে এ সম্মেলন হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ঢাকা-২০ আসনের সাংসদ বেনজীর আহমদ। সভাপতিত্ব করেন আশুলিয়া থানা আওয়ামী লীগের আহ্বায়ক ফারুক হাসান তুহিন। প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি অংশ নেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, দলের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, মহিলাবিষয়ক সম্পাদক মেহের আফরোজ, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক সামসুন নাহার চাঁপা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, সদস্য এ বি এম রিয়াজুল কবির, আনোয়ার হোসেন ও শাহবুদ্দিন ফরাজী। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান।

দেশের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে দাবি করে আব্দুর রাজ্জাক বলেন, বিএনপির আমলে একজন শ্রমিক এক দিনে যে মুজুরি পেতেন তা দিয়ে চার কেজি চাল কিনতে পারতেন। বর্তমান সময়ে নরসিংদী, নারায়ণগঞ্জ, সাভার ও গাজীপুরে এক দিনের মুজুরি দিয়ে ১৪ থেকে ২০ কেজি পর্যন্ত চাল কেনা যায়। কুড়িগ্রাম, লালমনিরহাট ও জামালপুরে হয়তো ১০ কেজি পর্যন্ত চাল কিনতে পারবেন।

দেশে নিত্যপ্রয়োজনীয় খাদ্যশস্যের দাম বেড়ছে স্বীকার করে এর জন্য আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধিকে দায়ী করেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, ‘কিছু খাদ্যশস্যের দাম বেড়েছে এটা আমরা অস্বীকার করি না। আন্তর্জাতিক বাজারে এক টন সয়াবিন তেলের দাম ছিল ৬০০ ডলার, যা এখন বেড়ে হয়েছে ১ হাজার ৮০০ ডলার। জাহাজের একটি কনটেইনারের ভাড়া ছিল ৫০০ থেকে ৬০০ ডলার, সেটি এখন বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ থেকে ২০০০ ডলার। আমাদের শতকরা ৯০ ভাগ ভোজ্যতেল, সয়াবিন, পাম অয়েল বিদেশ থেকে আমদানি করতে হয়। এগুলো আমদানি করে প্রাইভেট সেক্টর। আমরা বললেই তো কমাবে না। কিন্তু তাই বলে বর্তমান সরকার বসে নেই। সরকার ১০ টাকা কেজি করে ৫০ লাখ পরিবারকে চাল দিচ্ছে।’

বর্তমান নির্বাচন কমিশনের অধীন আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে জানান কৃষিমন্ত্রী। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সমালোচনা করে তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় আমরা জীবন বাজি রেখে যুদ্ধ করেছি, কিন্তু সে সময় খালেদা জিয়া পাকিস্তানি বাহিনীর সঙ্গে ক্যান্টনমেন্টে ভালোই ছিলেন। সেই পাকিস্তানের জেনারেলদের দিয়ে যদি বাংলাদেশ নির্বাচন কমিশন করা যায়, তাহলে হয়তো বিএনপি বিশ্বাস করবে বাংলাদেশে একটি নিরপেক্ষ নির্বাচন হবে।’

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, আগামী নির্বাচনেও জিতবেন শেখ হাসিনা। তাঁর ভাষ্য, শেখ হাসিনা ভোটে জয়ী হয়ে ক্ষমতায় আসবেন। মির্জা ফখরুল বক্তৃতা দিয়ে খালেদা জিয়াকে মুক্তিযোদ্ধা আর তারেক জিয়াকে শিশু মুক্তিযোদ্ধা বানিয়েছেন। নিজেও মাঝেমধ্যে মুক্তিযোদ্ধা হতে চান।

সর্বশেষে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি হিসেবে ফারুক হাসান, সাধারণ সম্পাদক হিসেবে সাইফুল ইসলাম ও ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে শাহাদাত হোসেনের নাম ঘোষণা করেন।