তিন ফেরি বিকল, দৌলতদিয়া ঘাটে পণ্যবাহী গাড়ির চাপ

দৌলতদিয়া–পাটুরিয়া নৌপথের রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া প্রান্তের তিন কিলোমিটারে পণ্যবাহী গাড়ির দীর্ঘ লাইন সৃষ্টি হয়েছে। মঙ্গলবার দুপুরে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে
ছবি: প্রথম আলো

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট এলাকায় গতকাল সোমবার থেকে ঢাকাগামী পণ্যবাহী গাড়ির চাপ বাড়ছে। ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ঘাট এলাকায় তিন কিলোমিটার ছাড়িয়ে গেছে গাড়ির সারি। ফেরির নাগাল পেতে ৮-১০ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। এতে পণ্যবাহী গাড়ির চালক ও তাঁদের সহকারীদের পোহাতে হচ্ছে ভোগান্তি।

দৌলতদিয়া ঘাট ও স্থানীয় সূত্রে জানা গেছে, দৌলতদিয়া–পাটুরিয়া নৌপথের তিনটি ফের বিকল হওয়ায় এবং বেনাপোল ও ভোমরা স্থলবন্দর থেকে প্রচুরসংখ্যক গাড়ি আসায় দৌলতদিয়া ঘাট এলাকায় পণ্যবাহী গাড়ির চাপ বেড়েছে।

দৌলতদিয়া–পাটুরিয়া নৌপথের রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া প্রান্তের তিন কিলোমিটারে পণ্যবাহী গাড়ির দীর্ঘ লাইন সৃষ্টি হয়েছে। মঙ্গলবার দুপুরে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে
ছবি: প্রথম আলো

আজ মঙ্গলবার দুপুরে সরেজমিনে দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত তিন কিলোমিটার ঢাকামুখী পণ্যবাহী গাড়ির সারি। ফেরিঘাট সড়কের প্রায় দুই কিলোমিটারে পণ্যবাহীর সঙ্গে যাত্রীবাহী দূরপাল্লার বাস রয়েছে। চার শতাধিক বিভিন্ন ধরনের যানবাহন ফেরিতে ওঠার অপেক্ষায় রয়েছে। এর মধ্যে পণ্যবাহী বেশির ভাগ গাড়ি ৮-১০ ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করছে। যাত্রীবাহী পরিবহন বা জরুরি পচনশীল পণ্যের গাড়ি সাধারণত দুই-তিন ঘণ্টা পরই ফেরিতে ওঠার সুযোগ পাচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় জানায়, যানবাহন ও যাত্রী পারাপার নির্বিঘ্নœরাখতে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জ পাটুরিয়া নৌপথে ছোট-বড় মিলে ২১টি ফেরি দেওয়া আছে। গত সপ্তাহে আরেকটি ফেরি বাড়ানো হয়। ২২টি ফেরি চালু হওয়ায় যানবাহন পারাপারে তেমন সমস্যা হয়নি। মঙ্গলবার সকালে হঠাৎ যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় রো রো (বড়) ফেরি ভাষাশহীদ বরকত ও ইউটিলিটি (ছোট) হাসনাহেনা বিকল হয়ে যায়। এর আগে গতকাল রাতে যান্ত্রিক ত্রুটিতে ডাম্প ফেরি টাপলে বিকল হয়ে যায়। ফেরি তিনটি পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে রাখা হয়েছে। পরপর তিনটি ফেরি বিকল থাকায় যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরিঘাট সড়কে আজ মঙ্গলবার দুপুরে ঢাকামুখী গাড়ির দীর্ঘ লাইন
ছবি: প্রথম আলো

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয় সূত্র আরও জানায়, গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত বেনাপোল ও সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতের পণ্যবাহী গাড়ি চলাচল কম ছিল। সোমবার সকাল থেকে বন্দর দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক হলে দৌলতদিয়ায় নদী পাড়ি দিতে আসা পণ্যবাহী ঢাকামুখী গাড়ির চাপ বাড়তে থাকে। ফলে মঙ্গলবার সকাল থেকে গোয়ালন্দ ঘাট এলাকায় পণ্যবাহী গাড়ির চাপ বাড়ছে।

সাতক্ষীরা থেকে আসা পণ্যবাহী ট্রাকের চালক আনোয়ার মৃধা বলেন, সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে ঘাট থেকে সাত কিলোমিটার দূরের গোয়ালন্দ রেলগেট এলাকায় যানজটে আটকা ছিলেন। বিআইডব্লিউটিসির ওজন স্কেলে ওজন দিতে পণ্যবাহী গাড়ির চাপে এক ঘণ্টার বেশি যানজটে আটকে থাকতে হয়। ফেরিঘাট থেকে আবার প্রায় চার কিলোমিটার পেছনের যানজটে আটকে থাকতে হয়। ৯ ঘণ্টার বেশি তিনি সিরিয়ালে আটকে থাকায় রাতে এক মিনিটের জন্য ঘুমাতে পারেননি। অন্তত চার শতাধিক যানবাহন ফেরিতে ওঠার অপেক্ষায় আছে।

ফেরিঘাট থেকে প্রায় সাড়ে তিন কিলোমিটার পেছনে বাংলাদেশ হ্যাচারিজের কাছে গাড়ির সিরিয়াল নিয়ন্ত্রণে ব্যস্ত ট্রাফিক পুলিশের উপপরিদর্শক বিনয় চক্রবর্তী বলেন, শুক্রবার থেকে রোববার পর্যন্ত বেনাপোল ও সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে গাড়ি আসা–যাওয়া অনেক কম ছিল। সোমবার থেকে বন্দর থেকে পণ্যবাহী গাড়ি ছুটতে থাকায় ঘাটে গাড়ির চাপ বেড়েছে।

দৌলতদিয়ার ৫ নম্বর ফেরিঘাটে দেখা যায়, ঘাটে তিনটি ফেরি ভেড়ানো রয়েছে। তিনটি পকেট দিয়ে ফেরি থেকে গাড়ি আনলোড হয়ে সংযোগ সড়কে উঠতে পারছে না। সেখানে গাড়ির জট বেঁধে গেছে। একই সঙ্গে ফেরিতে উঠতে গাড়ির আরেক সারি থাকায় ফেরিঘাটের সংযোগ সড়কে দুই-তিন লাইনে গাড়ির জট সৃষ্টি হয়েছে। ফেরি থেকে নেমে সংযোগ সড়কে উঠতে একটি গাড়ির অন্তত অতিরিক্ত ১০-১৫ মিনিট করে সময় লাগছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক প্রফুল্ল চোহান প্রথম আলোকে বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের তিনটি ফেরি বিকল থাকায় ঢাকামুখী গাড়ির লম্বা সারি তৈরি হয়েছে।