থার্মোমিটার নষ্ট, মাপা যাচ্ছে না তেঁতুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা

পঞ্চগড় জেলার মানচিত্র

দেশের সর্ব–উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের একটি থার্মোমিটার নষ্ট হয়ে গেছে। এর ফলে চার দিন ধরে এখানকার সর্বোচ্চ তাপমাত্রা পরিমাপ করা যাচ্ছে না। জানা যাচ্ছে না জেলার দিনের সর্বোচ্চ তাপমাত্রা।

গত রোববার থেকে আজ বুধবার পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার তালিকায় তেঁতুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রার স্থানে ক্রস চিহ্ন দেখানো হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১০-১১ অর্থবছরে আবহাওয়া অধিদপ্তর তেঁতুলিয়ায় প্রথম শ্রেণির এই আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানে প্রায় ২ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ২০১২ সালে এর নির্মাণকাজ শেষ হয়। এরপর ২০১৩ সালের ৩১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রটির উদ্বোধন করেন। বর্তমানে দুটি ভবনে আবহাওয়া পর্যবেক্ষণাগারটি পরিচালিত হচ্ছে।

আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ্ বলেন, সর্বোচ্চ তাপমাত্রা পরিমাপের থার্মোমিটারটি নষ্ট হয়ে যাওয়ায় চার দিন ধরে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা যাচ্ছে না। বিষয়টি জানিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি দেওয়া হয়েছে। সেখান থেকে নতুন থার্মোমিটার পাঠানো হবে। দ্রুত এই সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করেন তিনি।