দুই দশক পর সম্মেলন, ১০ মিনিটেই উপজেলা আ.লীগের কমিটি ঘোষণা

আবদুর রহিম মিয়া ও শহিদুল ইসলাম
ছবি: সংগৃহীত

দুই দশক পর হলো সম্মেলন। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলল প্রথম অধিবেশন। বক্তৃতা করলেন কেন্দ্রীয় ও জেলার নেতারা। পরে দ্বিতীয় অধিবেশন শুরু হয়। মাত্র ১০ মিনিটেই ঘোষণা করা হয় টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম। ঘাটাইল গণ উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত সম্মেলনে শহিদুল ইসলাম ওরফে লেবুকে সভাপতি ও আবদুর রহিম মিয়াকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়।

জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন। নতুন সভাপতি শহিদুল ইসলাম ঘাটাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সদ্য বিদায়ী কমিটির আহ্বায়ক। সাধারণ সম্পাদক আবদুর রহিম মিয়া সংগ্রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও একই কমিটির যুগ্ম আহ্বায়ক ছিলেন।

উপজেলা আওয়ামী লীগের সদ্য বিদায়ী আহ্বায়ক কমিটির সদস্য হেকমত সিকদার বলেন, প্রথম অধিবেশন শেষে বেলা আড়াইটার দিকে সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের মঞ্চে ডেকে নেওয়া হয়। সভাপতি পদে ৫ জন এবং সাধারণ সম্পাদক পদে ১৩ জন প্রার্থী ছিলেন। পরে কেন্দ্রীয় ও জেলার নেতারা প্রার্থীদের নিজেদের মধ্যে সমঝোতার জন্য পাঁচ মিনিট সময় দেন। এই সময়ের মধ্যে দুই পদের কোনোটিতেই পদপ্রত্যাশীরা ঐকমত্য হতে পারেননি। পরে তাঁদের মধ্য থেকে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদ সদস্য মির্জা আজম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার, মহিলাবিষয়ক সম্পাদক মেহের আফরোজ, কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াজুল কবীর প্রমুখ উপস্থিত ছিলেন। সম্মেলনের উদ্বোধন করেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান, প্রধান বক্তা ছিলেন সাধারণ সম্পাদক সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম। আরও বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য আতাউর রহমান খান, টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ওরফে ছোট মনির, কেন্দ্রীয় যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য মামুনুর রশীদ প্রমুখ।

ঘাটাইলে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে বক্তব্য দিচ্ছেন কৃষিমন্ত্রী
ছবি: প্রথম আলো

শহিদুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মো. আব্দুর রাজ্জাক বলেন, আজকের আওয়ামী লীগ যেকোনো সময়ের তুলনায় অনেক সুসংহত, শক্তিশালী ও সচেতন এবং যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম। দলের এই অবস্থাকে ধরে রাখতে হবে।
ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল ২০০২ সালের ২৩ জুন। ওই কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর কয়েক দফা আহ্বায়ক কমিটি করা হয়েছিল।

আরও পড়ুন