দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেল কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্স

কমিউনিটি ক্লিনিক সার্ভিসেস ক্ষেত্রে দেশের মধ্যে প্রথম হয়েছে কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্স।

‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার-২০২০’-এর দুটি ক্যাটাগরিতে প্রথম ও তৃতীয় হয়েছে কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্স
ছবি: প্রথম আলো

যশোরের কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্স আবারও দেশসেরা হয়েছে। ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার-২০২০’–এর দুটি ক্যাটাগরিতে প্রথম ও তৃতীয় হওয়ার সাফল্য দেখিয়েছে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার ক্যাটাগরিতে কমিউনিটি ক্লিনিক সার্ভিসেস ক্ষেত্রে দেশের মধ্যে প্রথম হয়েছে। দেশের মধ্যে ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে কাজের মূল্যায়নে পুরস্কার দেওয়া হয়।

অন্যদিকে হাসপাতালে স্বাস্থ্যসেবাদানের ক্ষেত্রে দেশে তৃতীয় স্থান রয়েছে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এখানেও সারা দেশে ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পুরস্কার পায়। সরকারি হাসপাতালটি টানা চতুর্থবারের মতো পুরস্কার পেয়েছে। এর আগে এ ক্যাটাগরিতে দুইবার দ্বিতীয় ও দুইবার তৃতীয় অবস্থানে ছিল।

গত বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার-২০২০’ প্রদান অনুষ্ঠানে এ ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষে পুরস্কার নেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলমগীর হোসেন। দুটি পুরস্কারের জন্য ক্রেস্ট ও সনদ দেওয়া হয়।

গত শনিবার সকালে নিজ কার্যালয়ে আলমগীর হোসেন বলেন, এ পুরস্কার অর্জনের পেছনে কাজ করেছে সম্মিলিত প্রয়াস। কমিউনিটি হেলথ সার্ভিসের ক্ষেত্রে কমিউনিটি হেলথ সার্ভিস প্রোভাইডার এবং সুপারভাইজারদের ভূমিকা রয়েছে। আবার হাসপাতালে স্বাস্থ্য সেবাদানের ক্ষেত্রে হাসপাতালে বিভিন্ন সেকশনের কাজকে মূল্যায়ন করা হয়।

আলমগীর হোসেন আরও বলেন, যে ক্যাটাগরিতে তাঁরা তৃতীয় হয়েছেন, সে ক্ষেত্রে ভবিষ্যতে আরও ভালো করে সেরা হওয়া এবং যেটিতে প্রথম হয়েছেন, সে ক্ষেত্রে সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখাটাই ভবিষ্যতে চ্যালেঞ্জ হবে। সব মিলিয়ে বলা যায়, এ পুরস্কার কেশবপুরবাসীর জন্য গৌরবের।