দুদকের মামলায় হিসাবরক্ষণ কর্মকর্তার কারাদণ্ড

আদালত
প্রতীকী ছবি

ফরিদপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় পরিবার পরিকল্পনা কার্যালয়ের সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তাকে ৫ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে ২ লাখ ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বুধবার দুপুর ১২টার দিকে জেলার বিশেষ জজ আদালতের বিচারক মজিবর রহমান ওই আদেশ দেন।

দণ্ড পাওয়া ব্যক্তি হলেন মো. শরিফ আহমেদ দেওয়ান (৫৬)। তিনি শরীয়তপুরের নড়িয়া উপজেলার চর আখড়া গ্রামের বাসিন্দা। তিনি ভেদরগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে অফিস সহকারী কাম হিসাবরক্ষক পদে কর্মরত ছিলেন।

রায় ঘোষণার সময় শরিফ আহমেদ আদালতে উপস্থিত ছিলেন। তাঁকে কারাগারে পাঠানো হয়েছে।
মজিবর রহমান, পিপি, বিশেষ জজ আদালত, ফরিদপুর

দুদক সূত্রে জানা যায়, শরিফ আহমেদ দেওয়ান ১৯৯৬-১৯৯৭ সালে ভেদরগঞ্জ পরিবার পরিকল্পনা কার্যালয়ের পরিদর্শক, সহকারী ও আয়াসহ ৩৩ জন কর্মচারীর ভবিষ্য তহবিলের টাকা পাওয়ার ভুয়া আবেদনপত্র ও বিল তৈরি করেন। তিনি তৎকালীন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোশাররফ হোসেনের সই জাল করেন। এরপর তিনি উপজেলা হিসাব রক্ষণ কার্যালয়ের নিরীক্ষক মো. শাহজাহান ও হিসাব রক্ষণ কর্মকর্তা মনোরঞ্জন বাড়ইয়ের যোগসাজশে বিলের টাকা পাস করে বিতরণ না করে ২ লাখ ৪ হাজার টাকা আত্মসাৎ করেন।

ওই ঘটনায় জেলা দুর্নীতি দমন কর্মকর্তা মঞ্জুর মোহাম্মদ ২০০০ সালের ২১ মার্চ ভেদরগঞ্জ থানায় মামলা করেন। সেটি তদন্ত শেষ না হতেই মনোরঞ্জন মারা যান। পরে সমন্বিত দুদকের ফরিদপুর কার্যালয়ের উপসহকারী পরিদর্শক মো. শহিদুল ইসলাম তদন্ত করে ২০১৩ সালের ২১ এপ্রিল শরিফ ও শাহজাহানের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন। মামলার সাক্ষ্য গ্রহণ পর্বে ২০১৯ সালের ৯ মে শাহজাহানও মারা যান। এরপর শুধু শরিফের বিরুদ্ধে রায় দেওয়া হলো।

জেলা বিশেষ জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) মজিবর রহমান বলেন, রায় ঘোষণার সময় শরিফ আহমেদ আদালতে উপস্থিত ছিলেন। তাঁকে কারাগারে পাঠানো হয়েছে।