‘দুর্নীতিবাজেরা স্বাধীন সাংবাদিকতার গলা চেপে ধরেছে’

নেত্রকোনায় মানববন্ধন শেষে সড়ক অবরোধ করেন সাংবাদিকেরা। আজ দুপুরে জেলা শহরের মোক্তারপাড়া এলাকায় পৌরসভার সামনের সড়কে
ছবি: প্রথম আলো

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি, তাঁর বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার এবং তাঁকে নির্যাতনকারীদের শাস্তির দাবিতে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার নেত্রকোনা, সুনামগঞ্জের দিরাই ও ময়মনসিংহের হালুয়াঘাটে এসব কর্মসূচি পালিত হয়।

দুপুরে নেত্রকোনা প্রেসক্লাবের ব্যানারে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ কর্মসূচি পালিত হয়। জেলা শহরের মোক্তারপাড়া এলাকায় পৌরসভার সামনের সড়কে এই কর্মসূচিতে বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন গণমাধ্যমের সাংবাদিক ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক ও নাগরিক সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।
বক্তারা বলেন, রোজিনা ইসলামকে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা করে মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠিয়ে দুর্নীতিবাজেরা এ দেশের স্বাধীন সাংবাদিকতার গলা চেপে ধরেছে। তবে ওই লুটেরাদের অসৎ উদ্দেশ্য সফল হবে না। কারণ, আজ সাংবাদিকদের সঙ্গে দেশের সব মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। দুর্নীতিবাজদের বিচারের আওতায় আনতে হবে। রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নেত্রকোনা প্রেসক্লাবের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রচার ও প্রকাশনা সম্পাদক সঞ্জয় সরকার। বক্তব্য দেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম মুখলেছুর রহমান খান, সাবেক সাধারণ সম্পাদক ম কিবরীয়া চৌধুরী হেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম আবদুল্লাহ, কোষাধ্যক্ষ আলতাবুর রহমান, জেলা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নাজমুশ শাহাদাত, জেলা সুজনের সভাপতি শ্যামলেন্দু পাল, সাংবাদিক মাহফুজ স্বপন, কামাল হোসাইন, ভজন দাশ, আনিসুর রহমান, জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আলপনা বেগম, আবদুর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান দিলওয়ার হোসেন খান প্রমুখ।

জেলা সুজনের সভাপতি শ্যামলেন্দু পাল বলেন, রোজিনা ইসলামের সঙ্গে যে ন্যক্কারজনক ঘটনা ঘটানো হয়েছে, তা বাংলাদেশের মতো একটি গণতান্ত্রিক রাষ্ট্রে কাম্য হতে পারে না। এটি বাক্‌স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি।

সুনামগঞ্জের দিরাইয়ে সাংবাদিকদের মানববন্ধন। আচ দুপুরে পৌর শহরের থানা পয়েন্ট এলাকায়
ছবি: প্রথম আলো

সুনামগঞ্জের দিরাই পৌর শহরের থানা পয়েন্ট এলাকায় দুপুরে মানববন্ধন হয়। উপজেলা প্রেসক্লাবের এই কর্মসূচিতে সংবাদকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন অংশ নেন।

বক্তারা বলেন, দেশে গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহত রাখায় স্বাধীন গণমাধ্যমের ভূমিকা রয়েছে। গণমাধ্যম সরকারে শত্রু নয়, বরং সহযোগী। গণমাধ্যম যেমন সরকারের ইতিবাচক কর্মকাণ্ড তুলে ধরে, তেমনি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নানা অনিয়ম-দুর্নীতির খবর প্রকাশের মাধ্যমে সরকারকে সতর্ক করে। সঠিক পথ দেখায়। কিন্তু এখন প্রশাসনের দুর্নীতিবাজ একটি অংশ সরকারকে গণমাধ্যমের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানোর ষড়যন্ত্র করছে।

দিরাই উপজেলা প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরী অনুষ্ঠান সঞ্চালনা করেন। বক্তব্য দেন উপজেলা প্রেসক্লাবের সহসভাপতি সোয়েব হাসান ও সামছুল আলম মাস্টার, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, সুনামগঞ্জ জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক কাজী নুরুল আজিজ চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের উপজেলা শাখার সভাপতি বিষ্ণুপদ দাস, সাধারণ সম্পাদক অসীম চৌধুরী, সাংবাদিক ইমরান হোসাইন, প্রশান্ত সাগর দাস, জাকারিয়া হোসেন জুসেফ, রুকনুজ্জামান জহুরী, মহিবুর রহমান প্রমুখ।

ময়মনসিংহের হালুয়াঘাট প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন। দুপুরে উপজেলা পরিষদ চত্বরে হালুয়াঘাট-ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কে
ছবি: প্রথম আলো

ময়মনসিংহের হালুয়াঘাট প্রেসক্লাবের উদ্যোগে দুপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ চত্বরে হালুয়াঘাট-ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকেরা অংশ নেন। প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক জোটন চন্দ্র ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক মাজাহারুল ইসলাম, দপ্তর সম্পাদক সাইদুর রহমান, শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক মো. সাইফুল ইসলাম, সদস্য এম এ হামিদ, দুলাল রায়, এম এ মালেক, দেওয়ান নাঈম, মনিরুজ্জামান মনির প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা বলেন, রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করে তাঁকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। ঘটনার সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।