দেশকে কীভাবে আরও এগিয়ে নেওয়া যায় সেই বিষয়ে সাংবাদিকতা করতে হবে: খাদ্যমন্ত্রী

নওগাঁয় সাংবাদিকদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির সনদ বিতরণ করছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার
ছবি: প্রথম আলো

‘সাংবাদিকদের মধ্যে প্রতিযোগিতা থাকবে, তবে সেটা হবে কে আগে তথ্য পাবে এই প্রতিযোগিতা। সঠিক ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশকে এগিয়ে নিতে সাহায্য করে। সবাইকে নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখতে হবে। কীভাবে দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই বিষয়ে সাংবাদিকতা করতে হবে।’

আজ শুক্রবার সকালে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে নওগাঁয় অনুষ্ঠিত তিন দিনব্যাপী সাংবাদিকতায় অনুসন্ধানমূলক প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

দেশ ও সমাজের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকার কথা তুলে ধরে খাদ্যমন্ত্রী বলেন, সাংবাদিকেরা সমাজ ও দেশের ভালো করতে পারেন না, তিনি সেটা বিশ্বাস করেন না। কারণ করোনা মহামারিতে সাংবাদিকেরা সেই প্রমাণ রেখেছেন। সামাজিক অবক্ষয় থেকে যুবসমাজকে দূরে রাখতে হবে। তাঁরা সমাজের একটি বড় শক্তি। এই শক্তি যেন ভুল পথে না যায়, সে ব্যাপারে সাংবাদিকদের ভূমিকা রয়েছে।

নওগাঁর স্থানীয় সাংবাদিকদের উদ্দেশে সাধন চন্দ্র মজুমদার বলেন, নওগাঁর সাংবাদিকেরা দুই–এক সময় হয়তো অনিচ্ছায় ভুল করেন। তবে অধিকাংশ সময় কার্যকর সাংবাদিকতা করেন। নওগাঁর উন্নয়ন নিয়ে লেখালেখি করছেন।

নওগাঁ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মিলনায়তনে সনদ বিতরণ অনুষ্ঠানে পিআইবির পরিচালক (প্রশাসন) আফরাজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা প্রশাসক হারুন-অর-রশীদ, পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা, টিটিসির অধ্যক্ষ ওহিদুল ইসলাম প্রমুখ।