দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে তিনটি ফেরি বিকল, গাড়ির লম্বা সারি

তিন দিন ধরে নদীর নাব্যতা দ্রুত কমে ঘাট খাড়া হওয়ায় পরিবহন যাতায়াতে সমস্যা হচ্ছে। এতে ঘাটে গাড়ি আটকা পড়ে লম্বা সারি তৈরি হয়েছে। শুক্রবার দুপুরে গোয়ালন্দের দৌলতদিয়া ফেরিঘাট সড়কে
ছবি: এম রাশেদুল হক

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে তিনটি ফেরি যান্ত্রিক ত্রুটিতে বিকল হয়ে পড়েছে। ফলে এই নৌপথে ছোট-বড় মিলিয়ে ২১টি ফেরির মধ্যে আজ শুক্রবার সকাল থেকে চলাচল করছে ১৮টি। আর তিন দিন ধরে নদীর নাব্যতা দ্রুত কমে ঘাট খাড়া হওয়ায় পরিবহন যাতায়াতে সমস্যা হচ্ছে। এতে ঘাটে গাড়ি আটকা পড়ে লম্বা সারি তৈরি হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় সূত্রে জানা যায়, গতকাল বৃহস্পতিবার পর্যায়ক্রমে দুটি ইউটিলিটি (ছোট) ও একটি মাঝারি আকারের ডাম্প ফেরি যান্ত্রিক ত্রুটিতে বিকল হয়ে পড়ে। ফেরি তিনটি পাটুরিয়া ঘাটের ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য রাখা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক প্রফুল্ল চোহান প্রথম আলোকে বলেন, ঘাটের তেমন কোনো সমস্যা না থাকলেও গত বুধবার থেকে দ্রুতগতিতে পানির নাব্যতা কমতে শুরু করেছে। এতে প্রতিটি ঘাট খাড়া হয়ে পড়ছে। পানি আরও কমতে থাকলে বাধ্য হয়ে প্রতিটি ঘাট মধ্যম স্তর থেকে নিচুতে নামিয়ে আনতে হবে।

আজ দুপুরে দৌলতদিয়া ফেরিঘাট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয় পর্যন্ত প্রায় তিন কিলোমিটার গাড়ির লম্বা সারি দেখা যায়। এর মধ্যে ফেরিঘাটের প্রায় এক কিলোমিটারজুড়ে পণ্যবাহী গাড়ি ও যাত্রীবাহী পরিবহন পারাপারে অপেক্ষায় ছিল।

যশোর থেকে আসা ময়মনসিংহগামী পণ্যবাহী গাড়ির চালক কামাল হোসেন বলেন, তিনি বেলা ১১টার দিকে ঘাটের কাছে এসে ক্যানাল ঘাট এলাকায় লম্বা সারির পেছনে পড়েন। প্রায় দুই ঘণ্টা ধরে লম্বা লাইনে আটকে আছেন। ফেরিতে উঠতে তাঁর আরও দুই ঘণ্টার বেশি সময় লাগবে।

ফরিদপুরের কানাইপুর থেকে আসা পাটের চট বহন করা ট্রাকের চালক মাহাবুব হোসেন বলেন, আজ দুপুর ১২টার দিকে ট্রাক নিয়ে ঘাটে লাইন ধরে আছেন। সামনে আড়াই কিলোমিটারের বেশি লম্বা লাইনে পণ্যবাহী গাড়ি। এসব গাড়ি শেষ করে ফেরিতে উঠতে চার-পাঁচ ঘণ্টা লাগবে।