ধর্ষণসহ তিন মামলায় জিজ্ঞাসাবাদের জন্য মামুনুলকে নেওয়া হলো নারায়ণগঞ্জে

হেফাজত নেতা মামুনুল হক
ফাইল ছবি

হেফাজতের ইসলামের বিলুপ্ত কমিটির সাবেক যুগ্ম মহাসচিব মামুনুল হককে তাঁর কথিত স্ত্রীর ধর্ষণের অভিযোগে করা মামলাসহ তিন মামলায় জিজ্ঞাসাবাদের জন্য নারায়ণগঞ্জে আনা হয়েছে। আজ মঙ্গলবার সকালে তাঁকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে নারায়ণগঞ্জে জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয়ে নিয়ে আসা হয়।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাফিজুর রহমান প্রথম আলোকে জানান, তিন মামলায় নয় দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদের জন্য মামুনুল হককে নারায়ণগঞ্জে আনা হয়েছে। এসব মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, মামুনুল হকের কথিত স্ত্রী জান্নাত আরা ঝর্ণার দায়ের করা নারী ও শিশু নির্যাতন দমন আইনে ধর্ষণের মামলায় হেফাজত নেতা মামুনুল হককে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড, সোনারগাঁয়ে রয়েল রিসোর্টে হামলা ও ভাঙচুরের মামলায় তিন দিন, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ অফিসে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় তিন দিনসহ মোট নয় দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ওই তিন মামলায় পর্যায়ক্রমে তাঁকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

এ ছাড়া গত ২৮ এপ্রিল হেফাজতে ইসলামের ডাকা হরতালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের সহিসংতার ও গাড়ির পোড়ানোর দুটি মামলায় সিআইডির আবেদনে মামুনুল হককে তিন দিন করে মোট ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন।

অন্যদিকে হেফাজতে ইসলামের ডাকা হরতালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জে ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার আরও একটি মামলায় মামুনুল হককে তিন দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

সোনারগাঁয়ে রিসোর্ট–কাণ্ডের ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটিসহ মোট আটটি মামলা হয়েছে। এর মধ্যে ওই তিন মামলায় মামুনুল হক এজাহারনামীয় আসামি।

গত ৩ এপ্রিল সোনারগাঁয়ে রয়েল রিসোর্টের একটি কক্ষে মামুনুল হককে নারীসহ অবরুদ্ধ করে স্থানীয় লোকজন। পরে পুলিশ গিয়ে মামুনুল হককে জিজ্ঞাসাবাদ করার খবর পেয়ে হেফাজত ও মাদ্রাসার ছাত্ররা ওই রিসোর্টে হামলা চালিয়ে তাকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেয়। পরে হেফাজতের নেতা-কর্মীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ভাঙচুর করেছে। এ সময় তাঁরা মহাসড়কে টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ আওয়ামী লীগ কার্যালয়ে ভাঙচুর করেছে। এই ঘটনায় হেফাজত কর্মী মোহাম্মদ ফয়সাল বাদী হয়ে মামুনুল হককে হেনস্তা করার অভিযোগে যুবলীগ-ছাত্রলীগের দুই নেতাসহ স্থানীয়দের বিরুদ্ধে সোনারগাঁ থানায় লিখিত অভিযোগ দেন।

নারীসহ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে রয়েল রিসোর্টে মামুনুল হককে অবরুদ্ধ ও সহিংস ঘটনার উদ্ভূত পরিস্থিতিতে নারায়ণগঞ্জের সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে। একই সঙ্গে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) টি এম মোশাররফ হোসেনকে বদলি করা হয়েছে।

নারীসহ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে রয়েল রিসোর্টে মামুনুল হককে অবরুদ্ধ ও সহিংস ঘটনার উদ্ভূত পরিস্থিতিতে নারায়ণগঞ্জের সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে।

রিসোর্টে হামলা ও ভাঙচুর এবং ছাত্রলীগ নেতার বাড়ির হামলা ও ভাঙচুর এবং সাংবাদিকের বাড়িতে হামলা মোগড়াপাড়া আওয়ামী লীগের ভাঙচুর ও অগ্নিসংযোগ করার ঘটনায় একটি এবং পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটিসহ পৃথক সাতটি মামলা দায়ের করে। এ ছাড়া মামুনুল হকের কথিত স্ত্রী জান্নাত আরা ঝর্ণা নারী ও শিশু নির্যাতন আইনে সোনারগাঁ থানায় মামলা দায়ের করেন। এসব মামলায় হেফাজতের নেতা-কর্মীসহ মোট শতাধিককে গ্রেপ্তার করা হয়েছে।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার দেলোয়ার জাহান জানান, সোনারগাঁ থানায় নারী ও শিশু নির্যাতন আইনের মামলায় তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ওই মামলার তিন দিনের রিমান্ডে তাঁকে পুলিশ হেফাজতে নিয়ে যাওয়া হয়। মঙ্গলবার থেকে তাঁর তিন দিনের রিমান্ড কার্যকর হবে। এর আগে ১১ মে রাতে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে মামুনুল হকসহ ১৪ জন হেফাজত ইসলামের নেতাকে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

আরও পড়ুন