ধানের দাম কমলেও চালের দাম বাড়তি

গত তিন দিনে প্রতি মণধানে গড়ে ৮০ টাকা কমেছে। আর ৭ দিনের মধ্যে চালের দাম বস্তাপ্রতি ৮০ থেকে ২৫০ টাকা পর্যন্ত বেড়েছে।

রংপুরের বদরগঞ্জ ও তারাগঞ্জে ধানের দাম কিছুটা কমলেও চালের দাম এখনো বাড়তি। গত তিন দিনে প্রতি মণ (২৮ কেজি) ধানে গড়ে ৮০ টাকা কমেছে। আর ৭ দিনের মধ্যে চালের দাম প্রকারভেদে বস্তাপ্রতি ৮০ থেকে ২৫০ টাকা পর্যন্ত বেড়েছে।

দুই উপজেলার ছয়জন ধান ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, গত সোমবার বিআর ১৫ জাতের (চিকন ধান) প্রতি মণ (২৮ কেজি) ধান স্থানীয় হাটবাজারসহ বিভিন্ন আড়তে বিক্রি হয়েছে ৭৮০ টাকায়। গতকাল বৃহস্পতিবার তা বিক্রি হয়েছে ৭০০ টাকায়। একই সময়ে মোটা জাতের ধান বিক্রি হয়েছিল প্রতি মণ ৬৮০ টাকায়। গতকাল বিক্রি হয়েছে ৫৯০-৬০০ টাকায়। বিআর-২৯ জাতের ধানও মণপ্রতি ৮০ থেকে ৯০ টাকা কমেছে।

বদরগঞ্জের ধান ব্যবসায়ী দীপঙ্কর পোদ্দার বলেন, বিভিন্ন জাতের ধানের দাম তিন দিনের ব্যবধানে হঠাৎ করে মণপ্রতি ৮০-৯০ টাকা কমেছে। এতে ধান ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েছেন। আর বাজারের অবস্থা দেখে মনে হচ্ছে আপাতত ধানের দাম আর বাড়বে না।

গতকাল স্থানীয় বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, ধানের দাম কমলেও চালের দাম কমেনি। পাঁচজন চাল ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, সপ্তাহখানেক আগে মোটা জাতের চাল (গুটি স্বর্ণা) ২৫ কেজির বস্তা তাঁরা বিক্রি করেন ৯৫০ টাকায়। গতকাল তা বিক্রি হয়েছে ১ হাজার ১৫০ টাকায়। আর স্বর্ণা-৫ জাতের চিকন চালের (২৫ কেজির বস্তা) দাম ১ হাজার ৫০ টাকা থেকে বেড়ে ১ হাজার ৩১০ টাকা হয়েছে।

বদরগঞ্জ বাজারের খুচরা ও পাইকারি চাল বিক্রেতা রূপঙ্কর সিকদার বলেন, তাঁরা নতুন করে চাল না কিনে দোকানে থাকা চাল আগের দামে বিক্রি করছেন।

আমরুলবাড়ি গ্রামের কৃষক বরকতুল্লাহ সরকার বলেন, ধানের দাম কমল কিন্তু চালের দাম কমল না। এর মানে কী? বড় বড় অটোরাইস মিলের মালিকেরা করেন চাল বিক্রি। কৃষকের মতো তাঁরা অভাবী নন। তাঁদের যখন ইচ্ছা হবে, তখন চালের দাম কমাবেন। আর ধানে লোকসান গুনবেন তাঁদের মতো কৃষকেরা।

বদরগঞ্জের সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আইয়ুব আলী সরকার বলেন, বাজারে ধানের দাম কমল। কিন্তু চালের দাম কমবে না কেন? তাহলে কি ধান থেকে চাল হয় না! এসব হচ্ছে বড় ব্যবসায়ীদের কারসাজি। তাঁরা অবৈধভাবে মজুত রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করায় বাজারে সব জিনিসপত্রের দাম বাড়ছে। সরকারের উচিত অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।