নানা কর্মসূচিতে এক দাবি, ‘রোজিনার মুক্তি চাই’

চুয়াডাঙ্গায় মানববন্ধন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম
ছবি: প্রথম আলো

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে খুলনা, চুয়াডাঙ্গা, যশোর, মাদারীপুর ও ঝালকাঠিতে নানা কর্মসূচি পালিত হয়েছে। আজ শনিবার এসব কর্মসূচি থেকে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের পাশাপাশি সচিবালয়ে তাঁকে আটকে রেখে হেনস্তাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

চুয়াডাঙ্গা

রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে চুয়াডাঙ্গায় মানববন্ধন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম। আজ দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সুজন চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক মাহবুবুল ইসলাম সেলিম, সেভ দ্য ফিউচার ফাউন্ডেশনের রাজন আহম্মেদ, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সাব্বির আহমেদ, রমজান আলী ও ব্যবসায়ী ফারুক আহমেদ।

বক্তারা বলেন, ‘সত্য খবর প্রকাশ করতে গিয়ে রোজিনা ইসলাম আজ মিথ্যা মামলার আসামি। আমরা এই মামলা প্রত্যাহারসহ রোজিনার নিঃশর্ত মুক্তি এবং তাঁকে হেনস্তাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

ঝালকাঠি

ঝালকাঠিতে সমাবেশ শেষে প্রতিবাদী গণসংগীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী
ছবি: প্রথম আলো

রোজিনা ইসলামকে হেনস্তা করার প্রতিবাদে এবং মুক্তির দাবিতে প্রতিবাদী গণসংগীত ও প্রতিবাদ সমাবেশ করেছে ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতি। আজ সকাল ১০টায় সংগঠনের টাউন হলের কার্যালয়ে এ কর্মসূচি পালিত হয়। সমাবেশ শেষে প্রতিবাদী গণসংগীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী।

ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির সভাপতি আজমীর হোসেন তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিউল আজমের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন সংগঠনের সাবেক সভাপতি কাজী খলিলুর রহমান, সাবেক সহসভাপতি শ্যামল সরকার, জাতীয় সাংবাদিক সংস্থা ঝালকাঠি শাখার সভাপতি জিয়াউল হাসান, বিএমএসএফের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর, সিনিয়র সাংবাদিক দিবস তালুকদার, উদীচীর সভাপতি আবু সাঈদ, সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক এস এম রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক খালিদ হাসান তালুকদার, মিডিয়া ফোরামের সাধারণ সম্পাদক এইচ এম দেলোয়ার হোসেন প্রমুখ।
সভায় বক্তারা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি দাবি করেন এবং তাঁকে হেনস্তা করার বিচার দাবি করেন। কর্মসূচিতে সংহতি প্রকাশ করে জাতীয় সাংবাদিক সংস্থা, উদীচী শিল্পীগোষ্ঠী, ঝালকাঠি নাগরিক ফোরাম, মিডিয়া ফোরাম ও রিপোর্টার্স ইউনিটি।

খুলনার ডুমুরিয়া

খুলনা-সাতক্ষীরা সড়কের ডুমুরিয়া বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধন
ছবি: প্রথম আলো

রোজিনা ইসলামকে হেনস্তার প্রতিবাদ ও মুক্তির দাবিতে খুলনায় খুলনা-সাতক্ষীরা সড়কের ডুমুরিয়া বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধনের আয়োজন করে জাতীয় দৈনিক সাংবাদিক ফোরাম ডুমুরিয়া উপজেলা শাখা। আজ বেলা সাড়ে ১১টার দিকে এই কর্মসূচির আয়োজন করা হয়।

ডুমুরিয়া উপজেলা জাতীয় পত্রিকা সাংবাদিক ফোরামের সভাপতি এম এ এরশাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুমন ব্রহ্মের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সহসভাপতি রাশিদুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাঈদুজ্জামান সম্রাট, বিএফইউজের সদস্য এইচ এম আলাউদ্দিন, খুলনা প্রেসক্লাবের সাবেক কোষাধ্যক্ষ হেদায়েত হোসেন মোল্লা, জেলা আওয়ামী লীগ নেতা রকিবুল ইসলাম, ডুমুরিয়া উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুল লতিফ মোড়ল, কোষাধ্যক্ষ শেখ আবদুস সালাম, দপ্তর সম্পাদক জি এম ফিরোজ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। সে দুর্নীতির খবর প্রকাশ করে রোজিনা ইসলাম সাধারণ মানুষের মন জয় করেছেন। এ কারণেই তো সারা বাংলাদেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রোজিনা ইস্যুতে এক হয়েছেন। বক্তারা অবিলম্বে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

মাদারীপুরের কালকিনি

মাদারীপুরের কালকিনি উপজেলা প্রেসক্লাবের মানববন্ধন
ছবি: প্রথম আলো

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে হেনস্তা ও তথ্য চুরির মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে এবং তাঁর মুক্তির দাবিতে মাদারীপুরের কালকিনিতে মানববন্ধন হয়েছে। আজ বেলা সাড়ে ১১টায় ভুরঘাটা-কালকিনি সড়কের কালকিনি উপজেলা প্রেসক্লাব চত্বরে এ কর্মসূচি পালন করা হয়। ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে উপজেলার গণ্যমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।
মানববন্ধনে বক্তারা বলেন, ‘রোজিনা ইসলাম অনুসন্ধানী সাংবাদিকতার বাতিঘর। তাঁকে কারাগারে আটকে রাখা মানে সারা দেশের সাংবাদিকদের বন্দী করে রাখা। আমরা অনতিবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবি জানাই।’

মানববন্ধনে কালকিনি উপজেলা প্রেসক্লাবের সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন বরিশালের গৌরনদী উপজেলার জ্যেষ্ঠ সাংবাদিক জহুরুল ইসলাম, মো. গিয়াস উদ্দিন মিয়া, কালকিনি উপজেলা প্রেসক্লাবের সম্পাদক ইকবাল হোসেন, কালকিনি উপজেলা প্রেসক্লাবের সহসভাপতি বি এম হানিফ, সহসভাপতি খন্দকার শামীম হোসাইন, প্রচার সম্পাদক শেখ লিয়াকত আহম্মেদ।

যশোরের বাঘারপাড়া

যশোরের বাঘারপাড়া প্রেসক্লাবের মানববন্ধন
ছবি: প্রথম আলো

রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি ও হেনস্তায় জড়িত কর্মকর্তা-কর্মচারীদের শাস্তির দাবিতে যশোরের বাঘারপাড়া উপজেলায় মানববন্ধন করা হয়েছে। বাঘারপাড়া প্রেসক্লাবের আয়োজনে আজ দুপুরে উপজেলা সদরের চৌরাস্তা মোড়ে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় সাংবাদিক, সাংস্কৃতিক, রাজনীতিক ও বিভিন্ন পেশাজীবী মানুষ অংশ নেন।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্ক্সবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, প্রেসক্লাবের সভাপতি ইকবাল কবীর, সাধারণ সম্পাদক হুমায়ন কবীর, সাবেক সভাপতি লক্ষ্মণ চন্দ্র মণ্ডল ও সাধারণ সম্পাদক ফরিদুজ্জামান, সাংবাদিক রাকিব হোসেন, ফটো সাংবাদিক নাজমুস সাকিব প্রমুখ।

বক্তারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় শুধু রোজিনা ইসলামের গলা চেপে ধরেনি, ন্যক্কারজনক এই ঘটনার মাধ্যমে দেশের গণমাধ্যমের কণ্ঠ চেপে ধরেছে। চোরেরা এককাট্টা হয়ে বাংলাদেশে গণমাধ্যমের যেটুকু স্বাধীনতা রয়েছে সেটুকুও কেড়ে নিতে চায়। বক্তারা অবিলম্বে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট ও ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ধারাগুলো বাতিলের দাবি জানান।


[প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়েছেন নিজস্ব প্রতিবেদক, খুলনা ও প্রতিনিধি, চুয়াডাঙ্গা, ঝালকাঠি, মাদারীপুর এবং যশোর অফিস]