নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বরিশালে গণসংহতির বিক্ষোভ

শনিবার নগরীর অশ্বিনী কুমার হল চত্বরে মানববন্ধন করে গণসংহতি আন্দোলন বরিশাল জেলা শাখা।
ছবি: প্রথম আলো

ভোজ্যতেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছে গণসংহতি আন্দোলন। আজ শনিবার সকালে নগরের অশ্বিনীকুমার টাউন হল চত্বরে এ কর্মসূচির আয়োজন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকার দেশের মানুষের জীবনকে দুর্বিষহ করে দিয়েছে। দফায় দফায় ভোজ্যতেলসহ নিত্যপণ্যের দাম বাড়িয়ে ব্যবসায়ীদের মুনাফা লোটার পথ করে দিচ্ছে। দেশের মানুষ এখন ন্যূনতম খেয়ে–পরে বেঁচে থাকার জন্য রীতিমতো লড়াই করছেন। কিছু মানুষ অর্থেবিত্তে ফুলেফেঁপে উঠছেন। এই লুটতন্ত্রের অর্থনীতির জাঁতাকলে পিষ্ট মানুষের পক্ষে এখন আর কোনো রাজনীতি নেই। অথচ মাথাপিছু আয় বৃদ্ধির ফাঁকা বুলি দিয়ে ঘুম পাড়ানোর চেষ্টা করছে সরকার।

বক্তারা আরও বলেন, গত দুই বছরে ভোজ্যতেলের দাম ৭৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতি জনগণের জীবনে নাভিশ্বাস তুলেছে। সরকার বারবার জিডিপির ধুয়া তুলে জনগণের সঙ্গে প্রতারণা করছে। লোকসানের দোহাই দিয়ে সর্বদা জনগণের পকেট কাটছে। দেশের সাধারণ মানুষের কথা চিন্তা করে এ অযৌক্তিক ও গণবিরোধী পথ পরিহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তাঁরা।

বক্তারা বলেন, সরকারের দুর্নীতি ও ভুল নীতির কারণেই সবকিছুর মূল্য লাগামহীন। গত কয়েক দফায় তেল–গ্যাসের মূল্যবৃদ্ধিতে সারা দেশে পরিবহন খরচ বেড়েছে। এ দফায় বৃদ্ধি পেলে ভোগান্তি আরও বাড়বে। কৃষিপণ্যের দাম বাড়বে, এর ফলে জনজীবনে প্রভাব পড়বে। দেশ যে দুর্ভিক্ষের দিকে এগোচ্ছে, তা টিসিবির ট্রাকের পেছনে দীর্ঘ লাইন দেখেই স্পষ্ট বোঝা যাচ্ছে। এ সময় অবিলম্বে গ্যাস, বিদ্যুৎ, সারের দাম বাড়ানোর অপতৎপরতা বন্ধ করার আহ্বান জানান তাঁরা।

জেলা গণসংহতি আন্দোলনের সদস্য সাকিবুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন গণসংহতি আন্দোলনের বরিশাল জেলা শাখার আহ্বায়ক দেওয়ান আবদুর রশীদ।

সমাবেশে বক্তব্য দেন গণসংহতি আন্দোলনের বরিশাল জেলার সদস্যসচিব আরিফুর রহমান, বরিশাল সদর উপজেলার সদস্যসচিব ইয়াসমিন সুলতানা, জেলা কমিটির সদস্য রুবিনা ইয়াসমিন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সংগঠক জামান কবির, ছাত্র ফেডারেশন বরিশাল জেলা শাখার সহসভাপতি হাসিব আহমেদ প্রমুখ।