নৌকার প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

মেহেরপুর পৌর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মোতাচ্ছিম বিল্লাহ ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাহফুজুর রহমান
ছবি: সংগৃহীত

মেহেরপুর পৌরসভার মেয়র পদে নির্বাচনে নৌকার প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী। সম্প্রতি পৌর নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন তিনি। রিটার্নিং কর্মকর্তা জানিয়েছেন, আরও কয়েকটি অভিযোগ পেলে তবেই তিনি ব্যবস্থা নেবেন।

আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী হলেন মাহফুজুর রহমান। তিনি মেহেরপুর জেলা যুবলীগের আহ্বায়ক। আর অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র মোতাচ্ছেম বিল্লাহ।

মোতাচ্ছিম বিল্লাহ প্রথম আলোকে বলেন, নির্বাচনে প্রতীক বরাদ্দ হওয়ার পর নৌকার প্রার্থী শহরের বিভিন্ন স্থানে নির্ধারিত মাপের চেয়ে বড় আকারের পোস্টার টাঙিয়েছেন। এতে তিনি বেশি সুবিধা পাচ্ছেন। এ ছাড়া তাঁর কর্মী-সমর্থকেরা দেয়ালে সাঁটানো নারকেলগাছ মার্কার পোস্টার নৌকা প্রতীকের পোস্টার দিয়ে ঢেকে দিচ্ছেন। নির্বাচনী এলাকায় একজন প্রার্থী সর্বোচ্চ পাঁচটি কার্যালয় করতে পারবেন, তবে নৌকার প্রার্থী বানিয়েছেন ১১টি কার্যালয়। এসব বিষয়ে পৌর নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা আবদুল আজিজকে লিখিত আকারে অভিযোগ দেওয়া হয়েছে। কিন্তু তিনি এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেননি।

অভিযোগের বিষয়ে নৌকা প্রতীকের প্রার্থী মাহফুজুর রহমান প্রথম আলোকে বলেন, স্বতন্ত্র প্রার্থী মোতাচ্ছিম বিল্লাহ অবৈধভাবে ১৮ বছর উচ্চ আদালতের মাধ্যমে পৌরসভা দখল করে রেখেছিলেন। আইনকানুন খাটিয়ে ষড়যন্ত্র করতে তিনি ওস্তাদ। চলতি নির্বাচনে প্রার্থীরা নিরাপদে–নির্বিঘ্নে প্রচারণা চালাতে পারছেন। আর কীভাবে ষড়যন্ত্র করে আবারও পৌরসভা দখলে নেওয়া যায়, তার পাঁয়তারা করছেন তিনি।

রিটার্নিং কর্মকর্তা আবদুল আজিজ বলেন, একটি সুষ্ঠু, স্বাভাবিক নির্বাচনের জন্য নির্বাচনী আচরণবিধি মানা প্রত্যেক প্রার্থীর দায়িত্ব। একটি লিখিত অভিযোগ এসেছে। আরও কয়েকটি অভিযোগ পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে।