বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১৫ ডিসেম্বর থেকে আজ পর্যন্ত তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ৯ থেকে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করছে। ২০২০ সালের ১৯ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

default-image

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, দেশে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে অতি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা বিরাজ করলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।

পঞ্চগড়ে দিনের বেলায় কুয়াশা না থাকায় দুপুর পর্যন্ত ঝলমলে রোদ থাকে। এতে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। গত শনিবার সন্ধ্যা ছয়টার দিকে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারে তেঁতুলিয়ার দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদেরা বলেছেন, হিমালয়ের খুব কাছাকাছি পঞ্চগড়ের অবস্থান হওয়ায় এখানে শীত কিছুটা আগে আসে এবং বিদায়ও নেয় দেরিতে। এমনকি শীত মৌসুমে এ এলাকায় হিমালয়ের হিমবায়ু সরাসরি প্রবেশ করায় শীতের তীব্রতাও বেশি থাকে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন