পথচারীদের জন্য তরুণদের ‘আমার ইফতার’

ইফতারের আগে পথচারীদের জন্য এভাবে প্যাকেট সাজিয়ে রাখেন একদল তরুণ। ছবিটি বুধবার বিকেল সাড়ে পাঁচটায় গাজীপুরের কাপাসিয়ার তাজউদ্দীন আহমদ চত্বর থেকে তোলা
ছবি: প্রথম আলো

ঢাকা-কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশে সাজানো ইফতারির প্যাকেট। ইফতারের আগে সেখান থেকে নিজ হাতে প্যাকেট তুলে নিচ্ছেন যে যাঁর মতো। গাজীপুরের কাপাসিয়া উপজেলার তাজউদ্দীন আহমদ চত্বরে পথচারীদের জন্য ‘আমার ইফতার’ নামে প্রতিদিন এমন ইফতার আয়োজন করছে তরুণদের একটি সংগঠন।

ঢাকা-কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশে কাপাসিয়া সদরের তাজউদ্দীন আহমদ চত্বর উপজেলার অন্যতম ব্যস্ত এলাকা। গতকাল বুধবার ইফতারের আগে সেখানে গিয়ে দেখা যায়, ইফতার করতে আসা ব্যক্তিদের মধ্যে ছোট-বড় গাড়িচালকের সংখ্যাই বেশি। এ ছাড়া ইফতারি নিচ্ছেন পথচারী থেকে শুরু করে ভাসমান লোকজন।

স্বপ্নছায়া ফাউন্ডেশন নামের সংগঠনটিতে আছেন ১৩৫ তরুণ। তাঁদের নিজেদের মাসিক চাঁদা ও শুভাকাঙ্ক্ষীদের অনুদানেই ইফতারের আয়োজন করা হচ্ছে বলে জানান সংগঠনটির সদস্যরা। তাঁরা বলেন, প্রতিদিন ইফতারের আধা ঘণ্টা আগে তাঁদের ১৫ জন স্বেচ্ছাসেবী সেখানে খাবারের প্যাকেটগুলো সাজিয়ে রাখেন। তারপর সেখান থেকে যে যাঁর মতো প্যাকেট তুলে নেন। খাবারের মধ্যে থাকে খেজুর, মুড়ি, ছোলা, পেঁয়াজু, বেগুনি, আলুর চপসহ নানা পদ। স্বপ্নছায়া শুধু ইফতার আয়োজনে নয়, পাঁচ বছর ধরে উচ্চমাধ্যমিক পর্যায়ে মেধাবৃত্তির আয়োজন করছে। এ ছাড়া অনগ্রসর, সুবিধাবঞ্চিত লোকদের বিভিন্ন ধরনের সহযোগিতা নিয়ে পাশে দাঁড়ায় তারা।

সংগঠনের সভাপতি আবদুল্লাহ আল মুহিম প্রথম আলোকে বলেন, এলাকার কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়ুয়া কিছু তরুণকে নিয়ে মানুষের পাশে দাঁড়ানো জন্য স্বপ্নছায়া ফাউন্ডেশন পাঁচ বছর আগে যাত্রা করে। এই ফাউন্ডেশনের পক্ষ থেকে পথচারীদের জন্য প্রতিদিন ইফতারির শতাধিক প্যাকেট সড়কের পাশের সাজিয়ে রাখা হয়। এটি সমাজের জন্য তরুণদের স্বেচ্ছায় একটি উদ্যোগ।