পদ্মার এক বোয়াল ৩৬ হাজার টাকায় বিক্রি

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে ধরা পড়া ১৬ কেজির বোয়াল
ছবি: প্রথম আলো

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় পদ্মা নদীতে জেলেদের জালে আটকা পড়েছে ১৬ কেজির একটি বোয়াল। মাছটি পরে ৩৬ হাজার ৮০০ টাকায় বিক্রি করা হয়। আজ সোমবার ভোরের দিকে উপজেলার মজলিশপুর এলাকার মৎস্যজীবী পলাশ হালদারের জালে মাছটি ধরা পড়ে। তিনি মাছটি দৌলতদিয়া ঘাট এলাকার মাছ ব্যবসায়ী শাহজাহান শেখের কাছে বিক্রি করেন।

পলাশ হালদার বলেন, গতকাল রোববার রাতে তিনি তাঁর সঙ্গীদের নিয়ে পদ্মা নদীতে মাছ ধরতে যান। আজ ভোরের দিকে জাল তুলতে গিয়ে বুঝতে পারেন, বড় কিছু একটা আটকা পড়েছে। জাল টেনে নৌকায় তুলতেই দেখতে পান, বড় এক বোয়াল ধরা পড়েছে। এরপর তাঁরা মাছটি দৌলতদিয়ার ৫ নম্বর ফেরিঘাট এলাকার শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক শাহজাহান শেখের ওখানে নিয়ে যান। তিনি পাইকারি দামে ২ হাজার ২০০ টাকা কেজি দরে মাছটি ৩৫ হাজার ২০০ টাকায় কিনে নেন।

মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ বলেন, তিনি ফরিদপুরের মধুখালী এলাকার জালাল আহম্মেদ নামের এক ইটভাটা মালিকের কাছে ২ হাজার ৩০০ টাকা কেজি দরে মাছটি ৩৬ হাজার ৮০০ টাকায় বিক্রি করেন। বড় বোয়াল মাছ খুব বেশি একটা ধরা পড়ে না। সাধারণত ৮ থেকে ১০ কেজি ওজনের বোয়াল মাছ মাঝেমধ্যে পাওয়া যায়।

উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, এ ধরনের বোয়াল মাছ পাওয়াটা এ অঞ্চলের মৎস্যজীবীদের জন্য খুবই আনন্দের খবর। পদ্মা নদীর পানি কমতে থাকায় আরও বড় বড় মাছ পাওয়া যাবে বলে তিনি আশাবাদী।