পরিবেশদূষণ: এক ইটভাটার মালিককে কারাদণ্ড, অপরটিকে জরিমানা

লাইসেন্স না থাকায় এবং পরিবেশ দূষণের অপরাধে নরসিংদীর রায়পুরার একটি ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। মঙ্গলবার অভিযান পরিচালনার পর ইটভাটাটি ভেঙে ফেলা হয়প্রথম আলো

নরসিংদীর রায়পুরার এক ইটভাটার মালিককে দুই মাসের কারাদণ্ড ও অপর একটি ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত উপজেলার চানপুর ও মুছাপুর ইউনিয়নে অভিযান পরিচালনা করে তাঁদের এই শাস্তি দেন।

দুই মাসের সাজাপ্রাপ্ত ওই ব্যক্তির নাম আবদুল্লাহ আল মামুন (৩৫)। তিনি উপজেলার চানপুর ইউনিয়নের মাঝেরচর এলাকার মামুন ব্রিকফিল্ডের মালিক। ভ্রাম্যমাণ আদালত মুছাপুর ইউনিয়নের ঝাউকান্দি এলাকার একতা ব্রিকফিল্ডকে জরিমানা করেছেন।

জেলা প্রশাসন বলছে, পরিবেশদূষণ নিয়ন্ত্রণে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের নির্দেশে ওই দুটি ইটভাটায় অভিযান চালানো হয়। এ সময় লাইসেন্স ও পরিবেশ ছাড়পত্র না থাকায়  চানপুর ইউনিয়নের মাঝেরচর এলাকার মামুন ব্রিকফিল্ডের মালিককে ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ (স্থাপন) আইন ২০১৩ অনুযায়ী দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়। তবে চরাঞ্চলে ভেকু মেশিন না থাকায় ওই ইটভাটাটি ভেঙে দেওয়া যায়নি।

অন্যদিকে লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় মুছাপুর ইউনিয়নের ঝাউকান্দি এলাকার একতা ব্রিকফিল্ডকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। এ সময় ইটভাটাটি উচ্ছেদ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের ওই অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. শাহরুখ খান। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান কাউছার ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসনের এনডিসি মো. শাহরুখ খান বলেন, পরিবেশদূষণ বন্ধে ওই দুটি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়েছেন। এ সময় এক ইটভাটার মালিককে কারাদণ্ড ও অপর একটি ইটভাটাকে জরিমানা করা হয়েছে।