পিরোজপুরে জিয়ার মৃত্যুবার্ষিকীর কর্মসূচিতে ছাত্রলীগের দুই দফা হামলা

পিরোজপুর জেলা বিএনপির কার্যালয়ে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর কর্মসূচিতে ছাত্রলীগের দুই দফা হামলার পর অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়
ছবি: প্রথম আলো

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পিরোজপুর জেলা বিএনপির কর্মসূচিতে দুই দফা হামলা চালিয়েছে ছাত্রলীগ। আজ সোমবার দুপুরে শহরের পোস্ট অফিস সড়কে বিএনপির কার্যালয়ের সামনে হামলার ঘটনা ঘটে।

জেলা বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, ছাত্রলীগের হামলায় তাঁদের অন্তত ছয়জন নেতা-কর্মী আহত হয়েছেন। হামলার বিষয়টি স্বীকার করে জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ইফতেখার মাহমুদ প্রথম আলোকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ নিয়ে বিএনপির নেতারা ‘অশালীন বক্তব্য’ দেওয়ায় তাঁরা সেখানে হামলা করেছেন।

উভয় পক্ষের নেতা-কর্মী ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ দুপুরে বিএনপির কার্যালয়ে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা চলছিল। দুপুর সাড়ে ১২টার দিকে শহরের গোপালকৃষ্ণ টাউন ক্লাব মাঠ থেকে পিরোজপুর পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি আসিফ ইকবাল ও সাবেক সাংগঠনিক সম্পাদক সাব্বির আহমেদ একটি মিছিল নিয়ে এসে বিএনপির কার্যালয়ে ইটপাটকেল নিক্ষেপ করেন। এ সময় ছাত্রদলের কর্মী মো. রানাকে (২৬) মারধর করেন ছাত্রলীগের কর্মীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে ছাত্রলীগের নেতা-কর্মীদের সরিয়ে দেয়।

এ ঘটনার প্রায় ১৫ মিনিট পর পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ প্রাঙ্গণ থেকে জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অনিরুজ্জামান ও সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ইফতেখার মাহমুদের নেতৃত্বে আরেকটি মিছিল বিএনপির কার্যালয়ের সামনে দিয়ে যায়। এ সময় ছাত্রদলের নেতা-কর্মীরা ছাত্রলীগের মিছিল দেখে স্লোগান দেন। তখন ছাত্রদলের নেতা-কর্মী ও বিএনপির দলীয় কার্যালয় লক্ষ্য করে ছাত্রলীগের নেতা-কর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করেন। এ সময় বিএনপির আলোচনা সভার একটি মাইকের সংযোগ বিচ্ছিন্ন করে দেন ছাত্রলীগ নেতা-কর্মীরা। পরে পুলিশ ছাত্রলীগের নেতা-কর্মীদের সরিয়ে দেয়।

পিরোজপুর জেলা বিএনপির আহ্বায়ক আলমগীর হোসেন বলেন, ‘ছাত্রলীগের নেতা-কর্মীরা আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে দুই দফা হামলা চালিয়েছেন। এতে অন্তত ছয়জন আহত হয়েছেন।’

পিরোজপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদুজ্জামান বলেন, বিএনপির কার্যালয়ের সামনে পুলিশ সতর্ক থাকায় অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।