পীরগঞ্জে ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসনে সহায়তা করা হয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী

পীরগঞ্জের বড় করিমপুরে হিন্দুপাড়ায় আজ দুপুরে ত্রাণ বিতরণ করেন ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান
ছবি: মঈনুল ইসলাম

রংপুরের পীরগঞ্জে হিন্দুপাড়ায় বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে বাড়িঘর নির্মাণসহ পুনর্বাসনে সর্বাত্মক সহযোগিতা করা হয়েছে বলে জানিয়েছেন ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। তিনি বলেন, তাদের সরকারি ও বেসরকারিভাবে ব্যাপক সাহায্য–সহযোগিতা করা হয়েছে। আজ শনিবার দুপুরে পীরগঞ্জের বড় করিমপুরে হিন্দুপাড়ায় সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসনের আয়োজনে বেলা পৌনে একটায় সংবাদ সম্মেলন শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন ত্রাণসচিব মো. মোহসীন, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার প্রমুখ।

লিখিত বক্তব্যে ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, অগ্নিসংযোগের ঘটনায় ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত ১৪টি ঘর নির্মাণ এবং ৪০টি ঘর মেরামত করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে সরকারের পক্ষ থেকে ১৬৬টি শাড়ি, ২৬৬টি লুঙ্গি, ১৬৬টি কম্বল, ৪০০ শুকনা খাবার প্যাকেট, ২৫ প্যাকেট গোখাদ্য, ৪০ প্যাকেট শিশুখাদ্য, ১০০ বান্ডিল টিন এবং ২৫ লাখ ৮০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এ ছাড়া ১৫ জন জেলেকে মাছ ধরার জাল দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের ৪০ জন শিক্ষার্থীর জন্য ৪০ সেট নতুন বই এবং জাতীয় পরিচয়পত্রের ১৬টি সার্টিফায়েড কপি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে নিয়মিতভাবে স্বাস্থ্যসেবা দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে।

দিকে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে বেসরকারি সংস্থা রেড ক্রিসেন্ট, বিদ্যানন্দ ফাউন্ডেশন, আরডিআরএসের পক্ষ থেকে ৩৪ লাখ ৩৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবার এবং দুটি মন্দিরের মধ্যে জেলা পুলিশের পক্ষ থেকে ১১ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৭ অক্টোবর রাতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় এখন পর্যন্ত তিনটি মামলা হয়েছে এবং ৫৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।