পুঁথিগত শিক্ষা বা সার্টিফিকেট অর্জন না করে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে

পিরোজপুরে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জ্ঞাপন উপলক্ষে অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী
ছবি: প্রথম আলো

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, শুধু পুঁথিগত শিক্ষা বা সার্টিফিকেট অর্জনই প্রকৃত শিক্ষা নয়। শিক্ষার্থীদের নৈতিকতা ও মূল্যবোধ সবচেয়ে বেশি ধারণ করতে হবে। শিক্ষার্থীরা যত আদর্শ ও নৈতিক চরিত্রের অধিকারী হবে, তাদের জীবন তত বিকশিত হবে। তারা যত বেশি মূল্যবোধ ধারণ করবে, তাদের ভবিষ্যৎ তত উজ্জ্বল হবে।

আজ শুক্রবার দুপুরে পিরোজপুরের শহীদ স্মৃতি কলেজ মিলনায়তনে আয়োজিত পিরোজপুরে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

শ ম রেজাউল করিম আরও বলেন, সমাজের অনেক বিএ, এমএ পাস করা শিক্ষিত ব্যক্তি মাদকাসক্ত হয়ে পড়ছেন। চরিত্রহীনতার কর্মকাণ্ড করছেন। তাঁরা সমাজের জন্য সম্পদ নয়, তাঁরা বোঝা। এ জন্য শিক্ষার্থীদের আদর্শ শিক্ষায় শিক্ষিত হতে হবে। যেন ভবিষ্যতে তারা দেশের নেতৃত্ব দিতে পারে।

নারী শিক্ষার প্রসারের প্রতি গুরুত্ব দিয়ে মন্ত্রী বলেন, মেয়েরা শিক্ষিত হলে দেশ এগিয়ে যাবে, দেশ উন্নত হবে। তাদের মধ্য থেকে অনেক প্রতিভার বিকাশ হতে পারে। বর্তমানে সংসদ নেতা শেখ হাসিনা একজন নারী, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী একজন নারী। দেশের শিক্ষামন্ত্রী নারী, বিরোধীদলীয় নেতা নারী। শেখ হাসিনা নারীবান্ধব সরকারপ্রধান। তিনি নারীর ক্ষমতায়নে অব্যাহতভাবে কাজ করছেন।

সাবেক সংসদ সদস্য মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে নেছারাবাদ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোশারেফ হোসেন, নেছারাবাদ সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. রিয়াজ হোসেন, পিরোজপুর জেলা যুবলীগের সভাপতি আখতারুজ্জামান, নেছারাবাদ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হামিদ, সাধারণ সম্পাদক এস এম ফুয়াদ বক্তব্য দেন।