পুলিশের তল্লাশিচৌকিতে ডিবি সদস্য হিসেবে পরিচয়, গ্রেপ্তার ২

রাজশাহী নগরের কাশিয়াডাঙ্গা এলাকায় নিয়মিত তল্লাশিচৌকি বসিয়েছিল পুলিশ। গতকাল রোববার রাত পৌনে ১১টার দিকে হঠাৎ দুজন মোটরসাইকেলে একটি ছাগল নিয়ে নগরের ভেতরে যাচ্ছিলেন। তল্লাশিচৌকির পুলিশ সদস্যদের বিষয়টি দেখে সন্দেহ হয়। জিজ্ঞাসাবাদের সময় ওই দুজন নিজেদের পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্য হিসেবে পরিচয়। এরপরই তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার দুজন হলেন—রাজশাহী নগরের বনতলা এলাকার মৃত নিজাম উদ্দিনের ছেলে রানা আহম্মেদ (৩৬) ও নওগাঁর মান্দা উপজেলার চক জামদৈই গ্রামের মৃত আজিজের ছেলে শফিকুল ইসলাম (২৭)।

পুলিশ সূত্রে জানা যায়, ওই দুই ব্যক্তি নিজেদের পুলিশের গোয়েন্দা শাখার সদস্য হিসেবে পরিচয় দিয়েছিলেন। তাঁদের কর্মস্থলসহ অন্যান্য বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁরা ঠিকমতো উত্তর দিতে পারেননি। একপর্যায়ে একজন পকেট থেকে ‘ক্রাইম নিউজ’ লেখা একটি পরিচয়পত্র বের করে সাংবাদিক পরিচয় দেন। এরপর তাঁদের শরীর তল্লাশি করে পুলিশের একটি হ্যান্ডকাপ পাওয়া যায়। তাঁদের কাছ থেকে সাংবাদিকের পরিচয়পত্র, একটি মোটরসাইকেল, চারটি মুঠোফোন ও একটি ছাগল জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই দুজন জানান, হ্যান্ডকাপের ভয় দেখিয়ে তাঁরা প্রতারণা করেন। ছাগলটি তাঁরা গোদাগাড়ীর গোগ্রাম থেকে চুরি করে এনেছেন। তাঁরা দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছেন।

নগরের কাশিয়াডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম মাসুদ পারভেজ বলেন, ওই দুজনের বিরুদ্ধে আগেও প্রতারণার অভিযোগে মামলা রয়েছে। তাঁরা দীর্ঘদিন ধরে এই কাজ করে আসছেন। গতকাল রাতের ঘটনায় তাঁদের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মামলা করেছে। আজ সোমবার বিকেলে আদালতের মাধ্যমে তাঁদের কারাগারে পাঠানো হবে।