প্রকৃত কৃষকের হাতে প্রণোদনা পৌঁছে দিতে হবে: খাদ্যমন্ত্রী

দুস্থ নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ শুক্রবার দুপুরে নওগাঁর নিয়ামতপুরে
ছবি: প্রথম আলো

সরকারের বিভিন্ন কৃষি প্রণোদনার অর্থ প্রকৃত কৃষকের হাতে পৌঁছে দেওয়ার জন্য তাগাদা দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ শুক্রবার দুপুরে নওগাঁর নিয়ামতপুর উপজেলা পরিষদের স্থায়ী মঞ্চে আয়োজিত বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগীর মধ্যে প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে তিনি এ তাগাদা দেন।

প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী বলেন, কৃষক প্রণোদনা নিয়ে যদি কৃষিকাজে তা ব্যবহার না করেন, তবে সেটা হবে রাষ্ট্রীয় অপচয়। সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের এ বিষয়টি খেয়াল রাখতে হবে। প্রকৃত প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনা পৌঁছে দিতে হবে। সেটা করতে না পারলে উৎপাদন বাড়ানো কঠিন হয়ে যাবে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বর্তমান সরকার কৃষককে প্রণোদনা দিচ্ছে। সারের অভাব নেই। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার পাশাপাশি সরকার বীজ ও কৃষি উপকরণ দিচ্ছে। ফলে আমাদের দেশে কৃষিতে বিপ্লব ঘটেছে। দেশে খাদ্যের অভাব নেই।

খাদ্যমন্ত্রী বলেন, শিক্ষার জন্য যত রকম প্রণোদনা দেওয়া দরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার তার সবকিছু দিয়ে যাচ্ছে। মাদক ও বাল্যবিবাহ সমাজ উন্নয়নের অন্তরায়। শিক্ষার্থীদের এসব থেকে দূরে থাকতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ১৭০ শিক্ষার্থীকে শিক্ষা অনুদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ৩০০ কৃষককে সরকারি প্রণোদনার চেক এবং ২৪ জন দুস্থ নারীর মধে৵ সেলাই মেশিন বিতরণ করা হয়।

পরে মন্ত্রী উপজেলা পরিষদ চত্বরে পল্লী উন্নয়ন সঞ্চয় ও সমবায় ব্যাংক, নিয়ামতপুর শাখার দোতলা ভবন উদ্বোধন করেন। এ সময় নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারিয়া পেরেরা, উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভাইস চেয়ারম্যান আইউব হোসেন মণ্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।