ফেরিডুবির ঘটনায় উদ্ধারকাজ আবার শুরু

মানিকগঞ্জের পাটুরিয়ায় ডুবে যাওয়া আমানত শাহ ফেরি
ফাইল ছবি

মানিকগঞ্জের পাটুরিয়ায় গতকাল বুধবার সকালে ফেরিডুবির ঘটনায় আজ বৃহস্পতিবার সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হয়েছে। আজ সকাল সাড়ে আটটার দিকে উদ্ধারকাজ শুরু হয়। তবে উদ্ধারকারী শক্তিশালী জাহাজ ‘প্রত্যয়’ নারায়ণগঞ্জ থেকে পাটুরিয়ার পৌঁছাতে পারেনি সকাল নয়টা পর্যন্ত। এর আগে গতকাল রাত সোয়া আটটার দিকে উদ্ধারকাজ স্থগিত করা হয়েছিল।

মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক শরিফুল ইসলাম প্রথম আলোকে এসব তথ্য জানিয়েছেন।

ঘাটসংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, গতকাল সকাল ৯টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে পণ্যবাহী ১৭টি যানবাহন ও কয়েকটি মোটরসাইকেল নিয়ে আমানত শাহ ফেরিটি ছেড়ে আসে। মাঝপথে আসার পরপরই ফেরির সামনের বাঁ দিক থেকে পানি উঠতে থাকে। সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের পন্টুনে ভেড়ামাত্র ফেরিতে থাকা তিনটি পণ্যবাহী যান দ্রুত ফেরি থেকে নেমে যায়। এ সময় পণ্যবাহী আরেকটি গাড়ি ফেরি থেকে নামার সময় ফেরিটির এক পাশ কাত হয়ে যায়। তখন ওই গাড়ি নদীতে পড়ে যায়। এর পরপরই ফেরিতে থাকা অন্যান্য যানবাহন নিয়ে পন্টুনের কাছে পদ্মা নদীতে ফেরিটি কাত হয়ে ডুবে যায়।

দুর্ঘটনার খবর পেয়ে গতকাল বেলা সাড়ে ১১টার দিকে বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ ঘটনাস্থলে পৌঁছায়। এরপর উদ্ধারকাজ শুরু হয়। ফায়ার সার্ভিসের পাশাপাশি নৌবাহিনী ও কোস্টগার্ডের ডুবুরি দল উদ্ধার তৎপরতা চালায়। এ ছাড়া পণ্যবাহী আরও পাঁচটি গাড়ি স্রোতে ৫ নম্বর ঘাটে ভাসমান মেরামত কারখানার পূর্ব পাশে গিয়ে আটকা পড়ে। গতকাল রাত পর্যন্ত পণ্যবাহী নয়টি যানবাহন ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।