default-image

করোনা সংক্রমণ রোধে হাসপাতালে রোগীর চাপ কমাতে বাগেরহাটে ব্যতিক্রমী এক স্বাস্থ্যসেবা চালু করা হয়েছে। এর আওতায় ফোন করলে সেবা দিতে চিকিৎসক যাবেন রোগীর বাড়ি। বাগেরহাট-২ আসনের সাংসদ শেখ তন্ময়ের সহযোগিতায় জেলা স্বাস্থ্য বিভাগ এই উদ্যোগ নিয়েছে।

বাগেরহাট সদর হাসপাতালের ০১৭৩০৩২৪৭৯৩ এই নম্বরে ফোন করলে চিকিৎসক রোগীর বাড়িতে গিয়ে সেবা দিয়ে আসবেন। গত বছর করোনাভাইরাসের প্রথম ঢেউয়ে ‘ডাক্তারে কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ নামে সাংসদের উদ্যোগে বাগেরহাটে এমন স্বাস্থ্যসেবা চালু করা হয়। পরে যার অনুকরণে তখন দেশের বিভিন্ন জেলায় এই সেবা চালু করা হয়েছিল।

বুধবার বাগেরহাট সদর হাসপাতাল প্রাঙ্গণে এই স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার কে এম আরিফুল হক, সিভিল সার্জন কে এম হুমায়ুন কবির, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ কুমার বকসী প্রমুখ।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক বলেন, গত বছরের ধারাবাহিকতায় বাগেরহাট-২ আসনের সাংসদের সার্বিক সহযোগিতায় এই সেবা চালু করা হয়েছে। এর আওতায় রোগী ফোন করলে মেডিকেল টিম গাড়ি যোগে রোগীর বাড়িতে গিয়ে চিকিৎসাসেবা দিয়ে আসবে।

সিভিল সার্জন কে এম হুমায়ুন কবির বলেন, ‘আমরা এখন লকডাউনের মধ্যে রয়েছি। চলাচল সীমিত। অনেকের চিকিৎসার প্রয়োজন রয়েছে। তারা হাসপাতালে না এসে যাতে বাড়িতে বসেই চিকিৎসাসেবা পেতে পারে, সে জন্য সাংসদ এই উদ্যোগ নিয়েছেন। এই সেবা চালুর ফলে দুটি সুবিধা হবে। চিকিৎসাসেবা নিশ্চিতের পাশাপাশি কেউ করোনা আক্রান্ত থাকলে সংক্রমণ রোধ করা যাবে। কারণ তাঁকে কোথাও যেতে হচ্ছে না। কারও সংস্পর্শে আসতে হচ্ছে না। সেবা দিতে চারটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।’

এই টিমের সমন্বয় করবেন বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মিরাজুল করিম। তিনি বলেন, রোগীর বাড়ি গিয়ে যদি দেখা যায় তাকে হাসপাতালে ভর্তি প্রয়োজন, তবে মেডিকেল টিম অ্যাম্বুলেন্সে করে তাকে হাসপাতালে এনে ভর্তি করবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন