বগুড়া ইজতেমায় আখেরি মোনাজাতে করোনা থেকে মুক্তি কামনা

বগুড়ায় তিন দিনব্যাপী আঞ্চলিক বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতে অংশ নেওয়া ধর্মপ্রাণ মুসল্লিরা। আজ শনিবার দুপুরে শহরতলীর ঝোপগাড়ী এলাকায়
ছবি: সোয়েল রানা

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বগুড়ায় তিন দিনব্যাপী আঞ্চলিক বিশ্ব ইজতেমা শেষ হয়েছে। আজ শনিবার দুপুরে আখেরি মোনাজাতে করোনা থেকে মুক্তি লাভ, মুসলিম বিশ্বের শান্তি এবং দেশ ও জাতির কল্যাণ-সমৃদ্ধি কামনা করেন মুসল্লিরা।

আখেরি মোনাজাতে অংশ নিতে ঢাকা-বগুড়া মহাসড়কের বগুড়ার ঝোপগাড়ির ইজতেমা ময়দানে মুসল্লির ঢল নামে। ইজতেমাস্থল ছাপিয়ে বিশ্বরোড এবং আশপাশের এলাকায় মুসল্লিদের সমাগম হয়।

মোনাজাত শুরু হয় দুপুর সোয়া ১২টায়, চলে ১২টা ২৫ মিনিট পর্যন্ত। মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের শুরা সদস্য হজরত মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম। তাঁর সঙ্গে মুসল্লিরা দুই হাত তুলে ‘আমিন’, ‘আমিন’ ধ্বনি তোলেন।

বিশ্ব ইজতেমার ময়দান ও আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে লাগানো মাইকে সেই ধ্বনি ছড়িয়ে পড়ে। মোনাজাত শেষে জোহর নামাজ আদায় করে নিজ নিজ গন্তব্যে রওনা দেন মুসল্লিরা।

তাবলিগ জামায়াতের কেন্দ্রীয় মুরব্বিদের সিদ্ধান্তে ও ইন্তেজামিয়া কমিটির ব্যবস্থাপনায় শহরতলীর ঝোপগাড়ি এলাকায় ২০১৬ সাল থেকে তিন দিনব্যাপী এই আঞ্চলিক বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। মাঝে করোনার কারণে গত বছর বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়নি।

গত বৃহস্পতিবার ফজর নামাজের পর মাওলানা শাহাদত হোসেনের আমবয়ানের মধ্য দিয়ে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হয়। গতকাল শুক্রবার ইজতেমা ময়দানে একসঙ্গে অর্ধলক্ষাধিক মুসল্লি জুমার নামাজ আদায় করেন। এবারের বিশ্ব ইজতেমায় বাংলাদেশ ছাড়াও সৌদি আরব, ইন্দোনেশিয়া ও নাইজেরিয়ার মুসল্লীরা অংশ নেন।