বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে মোমবাতি জ্বেলে মিছিল ও চোখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ

আজ শনিবার সন্ধ্যায় ক্যাম্পাসে ‘আলোর মিছিল’ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা
ছবি: প্রথম আলো

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে তুলে নিয়ে দলবদ্ধ ধর্ষণের প্রতিবাদে এবার মোমবাতি জ্বেলে আলোর মিছিল ও চোখে কালো কাপড় বেঁধে মৌন নীরবতা কর্মসূচি পালন করেছেন ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ শনিবার সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আলোর মিছিল করেন প্রায় ৮০০ শিক্ষার্থী। মিছিলে অংশ নেওয়া ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগে তৃতীয় বর্ষের শিক্ষার্থী সেলিম রেজা বলেন, ‘সমাজ ও রাষ্ট্র থেকে ধর্ষণ নামের অন্ধকারকে তাড়াতে আমরা এ আলোর মিছিল করেছি। যতক্ষণ পর্যন্ত অন্ধকার থেকে আলোর মুখ না দেখছি, যতক্ষণ পর্যন্ত ধর্ষণকারীদের বিচার নিশ্চিত না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আমরা আন্দোলন চালিয়ে যাব।’

আরও পড়ুন

এর আগে বেলা একটায় ধর্ষণে জড়িতদের বিচার ও শিক্ষার্থীদের শতভাগ নিরাপত্তা নিশ্চিতের দাবিতে এবং জেলা প্রশাসনের অবহেলার প্রতিবাদে চোখে কালো কাপড় বেঁধে ১৫ মিনিট মৌন নীরবতা কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এ কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে ওই বিশ্ববিদ্যালয়ের কয়েকজন নারী শিক্ষক অংশ নেন। এ সময় শিক্ষার্থীদের হাতে ছিল ‘উই ওয়ান্ট জাস্টিজ’, ‘নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে’, ‘শিক্ষার্থীদের ১০০ ভাগ সুরক্ষা নিশ্চিত করুন’সহ বিভিন্ন লেখাসংবলিত প্ল্যাকার্ড।

এর আগে বিকেল সাড়ে পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ও শেখ রেহানা হল থেকে একটি প্রতিবাদী মিছিল বের করেন ছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে মিছিলটি শেষ হয়। এ সময় তারা ‘স্টপ ভিকটিম ব্লেইম’ বলে স্লোগান দেন।

দুপুরে শিক্ষার্থীরা চোখে কালো কাপড় বেঁধে পালন করেন প্রতিবাদ কর্মসূচি
ছবি: প্রথম আলো

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আঁখি বলেন, ‘আমার বোন ধর্ষণের শিকার হয়েছে। অথচ কিছু লোক উল্টো তাকেই অপবাদ দেওয়ার চেষ্টা করছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। সেই সঙ্গে এদেরও আইনের আওতায় আনার দাবি জানাই।’

প্রসঙ্গত, গত বুধবার রাত পৌনে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র ও এক ছাত্রী গোপালগঞ্জ শহরের হেলিপ্যাড থেকে নবীনবাগের দিকে ফিরছিলেন। এ সময় চার-পাঁচজন দুর্বৃত্ত তাঁদের গতিরোধ করে। তারা ছাত্রটিকে মারধর করে ওই ছাত্রীকে পাশের নির্মাণাধীন জেলা প্রশাসন স্কুল ও কলেজ ভবনে নিয়ে ধর্ষণ করে।

আরও পড়ুন

এ ঘটনায় ছয় অভিযুক্তকে গ্রেপ্তার করেছেন র‍্যাব-৮-এর সদস্যরা। আজ শনিবার র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক (এএসপি) আ ন ম ইমরান হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে ধর্ষণের শিকার ওই শিক্ষার্থীর চিকিৎসা ও শারীরিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরে আদালতে তাঁর জবানবন্দি রেকর্ড করার পর তাঁকে পরিবারের হেফাজতে পাঠানো হয়।