default-image

করোনাভাইরাসের কারণে বন্ধ থাকায় দর্শনার্থীশূন্য বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। এমন নিস্তব্ধ পরিবেশে ছোট্ট জেব্রাশাবক মায়ের দুধ পান করছে। আশপাশে গোটা দশেক জেব্রা এসে জড়ো হয়েছে। দেখে মনে হচ্ছে, তাকে স্বাগত জানাতেই সবাই একত্র হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকালে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে কোর সাফারি এলাকায় জেব্রার থাকার জায়গায় এমন দৃশ্য দেখা যায়। এদিন ভোরে জেব্রার ঘরে ওই নতুন শাবকের জন্ম হয়েছে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান প্রথম আলোকে বলেছেন, নতুন এই অতিথিসহ পার্কে এখন জেব্রার সংখ্যা ২৫টি। অচিরেই আরও কয়েকটি শাবকের জন্ম হওয়ার সম্ভাবনা আছে। সদ্যজাত শাবকটি স্ত্রী না পুরুষ, তা এখনো জানা সম্ভব হয়নি। কয়েক দিন পর তা জানা যাবে।

বিজ্ঞাপন

সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ পরিদর্শক সরোয়ার হোসেন বলেন, পার্কের জেব্রার পাল প্রতিনিয়ত সমৃদ্ধ হচ্ছে। এদের মৃত্যু হার কমেছে। পার্কের প্রতিষ্ঠাকালে দক্ষিণ আফ্রিকা থেকে কয়েক ধাপে জেব্রাসহ অন্যান্য প্রাণী আনা হয়। এগুলো থেকে বাচ্চাও পাওয়া যাচ্ছে। এর আগে ২০২০ সালের ১৫ এপ্রিল, ২৮ মে, ১৪ জুন ও ২৮ জুন একটি করে বাচ্চা পাওয়া গেছে।

বৈশ্বিক করোনা মহামারির কারণে দুই দফা সাফারি পার্ক বন্ধ থাকার কথা জানান সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান। তিনি বলেন, এর আগে বন্ধ থাকার সময় নিস্তব্ধ পরিবেশে থেকে অনেক প্রাণীই বাচ্চা জন্ম দিয়েছে। তা ছাড়া উপযুক্ত পরিবেশ ও ব্যবস্থাপনার কারণে এখানে প্রাণীর সংখ্যা বাড়ছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন