বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে, জট নেই

দুপুর পর্যন্ত মহাসড়কে যানজট দেখা না গেলেও আজ রাত থেকে যানবাহনের চাপ বাড়তে পারে। আজ বেলা ১১টার দিকে মহাসড়কের সয়দাবাদ মুলিবাড়ী এলাকায়
ছবি: প্রথম আলো

ঈদকে সামনে রেখে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহনের চাপ কিছুটা বেড়েছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে অন্যান্য দিনের তুলনায় যান চলাচল বেশি দেখা গেছে। তবে দুপুর ১২টা পর্যন্ত এ সড়কে কোথাও যানজট দেখা যায়নি। তবে আজ দিবাগত রাত থেকে যানবাহনের চাপ বাড়তে পারে বলে মনে করছে হাইওয়ে পুলিশ ও পরিবহনসংশ্লিষ্ট ব্যক্তিরা।

আজ বেলা ১১টা পর্যন্ত সেতুর পশ্চিম সংযোগ মহাসড়ক থেকে সিরাজগঞ্জ-বগুড়া মহাসড়কের চান্দাইকোনা পর্যন্ত ঘুরে দেখা গেছে, মহাসড়কে যানবাহনের চাপ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। তবে যানবাহন চলাচলের গতি স্বাভাবিক ছিল। সকাল থেকেই বঙ্গবন্ধু সেতুর গোলচত্বর, সয়দাবাদ, কড্ডার মোড়, ঝাঐল উড়াল সেতু, নলকা সেতু, হাটিকুমরুল গোলচত্বরসহ সড়কের বিভিন্ন স্থানে পুলিশ টহল দেখা গেছে। এ ছাড়া নাটোর বনপাড়া মহাসড়ক, পাবনা মহাসড়কের বিভিন্ন এলাকা ঘুরেও একই চিত্র দেখা গেছে।

ঢাকা থেকে কুড়িগ্রামগামী জবা পরিবহনের বাসচালক আবু শাহিন বলেন, বর্তমানে রাস্তা অনেকটাই ফাঁকা রয়েছে। তবে মহাসড়কে চার লেনে উন্নীতকরণের কাজ চলমান থাকায় যানবাহন একটু ধীরগতিতে চলছে। দু-এক দিনের মধ্যেই যানজট সৃষ্টি হবে। ওই সময় সড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি বাড়াতে হবে।

বঙ্গবন্ধু সেতু টোল প্লাজা সূত্রে জানা গেছে, স্বাভাবিক অবস্থায় এই সেতু দিয়ে প্রতিদিন ১২ থেকে ১৩ হাজার যানবাহন পারাপার হয়। তবে বর্তমানে এর পরিমাণ কিছুটা বাড়তে শুরু করেছে। যে কারণে বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজায় টোল আদায়ের জন্য লেনের সংখ্যা বাড়ানো হয়েছে। স্বাভাবিক অবস্থায় ৩ থেকে ৪ লেনে টোল আদায় করা হতো। তবে ঈদ সামনে রেখে টোল আদায়ের জন্য সাতটি লেনের ব্যবস্থা করা হয়েছে। এর বাইরেও মোটরসাইকেলের জন্য পৃথক একটি লেন রাখা হয়েছে।

সিরাজগঞ্জের হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লুৎফর রহমান বলেন, ঈদযাত্রায় মহাসড়ক যানজটমুক্ত রাখতে ঝুঁকিপূর্ণ ৩০টি স্থানে অতিরিক্ত ২০০ পুলিশ সদস্য কাজ শুরু করেছেন। যানবাহনের চাপ একটু বেশি। তবে যান চলাচল এখনো স্বাভাবিক রয়েছে। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশ দিনরাত ২৪ ঘণ্টা কাজ করছে।

এদিকে গত সোমবার বিকেল থেকে নবনির্মিত নলকা সেতুর একটি লেন চালু করা হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার বলেন, ঈদযাত্রায় মহাসড়কে তিন থেকে চার গুণ যানবাহন বেড়ে যেতে পারে। এ জন্য দ্রুত নলকা সেতুর একটি লেন খুলে দেওয়া হয়েছে। পাশাপাশি পুরোনো নলকা সেতুটিও সচল রাখা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার হাসিবুল আলম বলেন, ঈদকে সামনে রেখে বগুড়া-সিরাজগঞ্জ মহাসড়কে যানবাহনের চাপ বাড়ছে। তবে ঈদযাত্রায় মহাসড়ক যানজটমুক্ত রাখতে ৩১টি ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করা হয়েছে। এসব ঝুঁকিপূর্ণ স্থানে পুলিশ ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবে। জেলা পুলিশের পক্ষ থেকে ২৭ রমজান থেকে ৪৫০ পুলিশ সদস্য মহাসড়কে কাজ করবেন। এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।